• মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ৬ ১৪৩১

  • || ১৭ রবিউস সানি ১৪৪৬

Find us in facebook

বাংলাদেশের জন্য চেন্নাইয়ে যেমন পিচ তৈরি করছে ভারত

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২৪  

Find us in facebook

Find us in facebook

পাকিস্তানের বিপক্ষে ২-০ ব্যবধানে সিরিজ জয়ের স্মৃতি এখনো তরতাজা। সেই আত্মবিশ্বাস নিয়ে এবার ভারতে খেলতে যাবে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। আগামী ১৯ তারিখ থেকে চেন্নাইয়ের চিদাম্বরম স্টেডিয়ামে শুরু হবে দুই দলের প্রথম টেস্ট।ম্যাচের আগে আলোচনায় উঠে এসেছে চেন্নাইয়ের পিচ। সবাই জানে চিদাম্বরম স্টেডিয়ামের পিচ স্লো। তবে পাকিস্তানকে ধবলধোলাই করে আত্মবিশ্বাসের তুঙ্গে থাকা বাংলাদেশের জন্য কী ধরনের পিচ প্রস্তুত করেছে ভারত, তা নিয়ে চলছে আলোচনা।

পাকিস্তানকে তাদেরই মাটিতে হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ। যে কারণে টাইগারদের বিপক্ষে সিরিজটা বেশ গুরুত্ব দিচ্ছে ভারত। কথা উঠছে চেন্নাইয়ের পিচ নিয়েও। শান্ত-সাকিবদের জন্য কী ধরনের পিচ প্রস্তুত করবে ভারত, তা নিয়েও চলছে নানা আলোচনা।

সফরকারীদের বিপক্ষে স্বাগতিকদের প্রস্তুতি কেমন হতে পারে, তা অনেকটা বোঝা যাবে উইকেটের ধরন দেখে। ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, বাংলাদেশের বিপক্ষে উইকেটের কৌশল অবশ্য বদলায়নি ভারত। স্লো উইকেটের পিচেই হবে খেলা।

এমন ধরনের উইকেট সাধারণত লাল মাটির হয়ে থাকে। আগামী ১৯ সেপ্টেম্বর থেকে শুরু হতে যাওয়া প্রথম টেস্ট ম্যাচের জন্য সেই লাল মাটির উইকেটই প্রস্তুত করেছে ভারত।

চেন্নাইয়ের পিচ স্পিনবান্ধব। সে কথা মাথায় রেখেই স্কোয়াডে চারজন স্পিনার রেখেছে ভারত। রবিচন্দ্রন অশ্বিন, রবিন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল ও কুলদীপ যাদবকে দলে রেখেছে তারা।

অন্যদিকে বাংলাদেশের স্কোয়াডেও রয়েছে ৪ স্পিনার। তারা হলেন-বাঁহাতি অলরাউন্ডার সাকিব আল হাসান, অর্থোডক্স স্পিনার তাইজুল ইসলাম, ডানহাতি অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ ও ডানহাতি স্পিনার নাইম হাসান।

ভারতের গণমাধ্যম জানিয়েছে, শুক্রবার (১৩ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত অনুশীলন করেছে ভারত। ম্যাচের জন্য লাল মাটির পিচ প্রস্তুত করলেও ভারতের ব্যাটাররা অনুশীলন করেছে কালো মাটির পিচে।

অনুশীলনে নিউজিল্যান্ডের বিপক্ষে হোম সিরিজের জন্যও প্রস্তুতি নিচ্ছেন কোহলি-রোহিতরা। বাংলাদেশ ও নিউজিল্যান্ডের স্পিনারদের কথা মাথায় রেখে রোহিতরা স্পিন বোলিংয়ে অনুশীলন করেছে।

Place your advertisement here
Place your advertisement here