• মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৯ ১৪৩১

  • || ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

জিপিটি-৪: অসাধ্য নেই কোনোকিছু

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩১ মার্চ ২০২৩  

Find us in facebook

Find us in facebook

চ্যাটবট চ্যাটজিপিটিকে টেক্কা দিতে চলে এলো জিপিটি-৪। যে প্রতিষ্ঠান চ্যাটজিপিটি তৈরি করেছে, সেই ওপেনএআই রিসার্চ কোম্পানিই এই নতুন চ্যাটবটের কারিগর।

জিপিটি-৪ একটি বৃহৎ মাল্টিমোডাল মডেল (ইমেজ এবং টেক্সট ইনপুট, টেক্সট আউটপুট নির্গত করা), যা বাস্তব বিশ্বের অনেক পরিস্থিতিতে মানুষের চেয়ে কম সক্ষম হলেও বিভিন্ন পেশাদার এবং অ্যাকাডেমিক উপায়ে মানব-স্তরের কর্মক্ষমতা প্রদর্শন করে।

জিপিটি-৪ ব্যবহারকারীর প্রদত্ত প্রম্পট থেকে গল্প, লেখা, কম্পিউটার কোড, ডায়ালগ, অর্থাৎ যেকোনো টেক্সট-ভিত্তিক আউটপুট প্রদান করতে পারে। তবে এর দেওয়া উত্তর সবসময় সঠিক হয় না। চ্যাটজিপিটি তৈরি হয়েছে জিপিটি-৩.৫ নামক বৃহৎ ল্যাংগুয়েজ মডেলের ওপর ভিত্তি করে। ওপেনএআই জানিয়েছে, ইউনিফর্ম বার এক্সামে জিপিটি-৪ ৯০তন স্থান অধিকার করতে সক্ষম হয়েছে, যা একটি আইনজীবী সার্টিফিকেশন টেস্ট।

আরও কয়েকটি পার্থক্য আছে এই দুই চ্যাটবটের। চ্যাট জিপিটি যেমন শুধু টেক্সট মেসেজ গ্রহণ করেই তার উত্তর দেয়। তবে নতুন চ্যাটবটটি টেক্সট ও ছবি- দুই গ্রহণ করতে পারে। ধরুন কোনো একটি ছবি আপনি চ্যাটবটে পাঠালেন। সেই ছবি সংক্রান্ত তথ্য কিংবা ছবির ক্যাপশনও বলে দেবে জিপিটি-৪। তাছাড়া যে সব ডকুমেন্টে টেক্সটের পাশাপাশি ছবি কিংবা ডায়াগ্রাম থাকবে- তারও বিশ্লেষণে সক্ষম এই চ্যাটবট। যদিও এই ফিচারটি আপাতত পরীক্ষামূলক ভাবে চালু করা হয়েছে। এই চ্যাটবটে একসঙ্গে ২৫ হাজার শব্দ ব্যবহার করা যায়।

ওপেনএআই-তে সাইনআপ করে প্রাথমিক চ্যাটজিপিটির ব্যবহার শুরু করা যেতে পারে। তবে, কিছু কিছু দেশ ও অঞ্চলের জন্য বিধিনিষেধ রয়েছে। বর্তমান সংস্করণটি এখন ব্যবহার করতে দেওয়া হচ্ছে চ্যাটজিপিটি প্লাস ভোক্তাদের, মাসে ২০ ডলারের মূল্যে।

ব্লুমবার্গের মতে, ভবিষ্যতে এটি পাওয়া যাবে মাইক্রোসফটের সার্চ ইঞ্জিন, বিং প্রভৃতিতে। এখন আপনি যদি বিং-এর ওয়েবপেজে যান এবং ‘চ্যাট’ বোতামে ক্লিক করেন তাহলে আপনাকে এক ওয়েবপেজে নিয়ে যাওয়া হবে এবং প্রতীক্ষা-তালিকায় সাইন আপ করতে বলা হবে। সবার ব্যবহারের সুযোগ ধীরে ধীরে দেওয়া হবে।

Place your advertisement here
Place your advertisement here