• সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৮ ১৪৩১

  • || ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

গাইবান্ধায় ৫ দিনব্যাপী ভারত-বাংলা চিত্রকর্ম কর্মশালা শুরু

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১০ মার্চ ২০২৩  

Find us in facebook

Find us in facebook

গাইবান্ধায় ৫ দিনব্যাপী ভারত-বাংলা চিত্রকর্ম অভিজ্ঞতা বিনিময় কর্মশালা শুরু হয়েছে। শুক্রবার সকাল থেকে ফ্রেন্ডশিপ সেন্টারে এই কর্মশালা শুরু হয়। বাংলাদেশ থেকে ঢাকাস্থ প্রিমা আর্টে ফাউন্ডেশনের উদ্যোগে ক্রান্তি নামে এই কর্মশালা আয়োজন করেছে।

এই কর্মশালার সহযোগিতা করছে ফ্রেন্ডশিপ কালচারাল প্রিজারভেশন ও ফ্রেন্ডশিপ কালারস অফ দা চরস। এতে বাংলাদেশ থেকে ১০ জন ও ভারতের কেরালা থেকে ১০ জন সমসাময়িক দৃশ্যশিল্পী অংশ নিয়েছেন।

প্রিমা আর্টে ফাউন্ডেশরে প্রতিষ্ঠাতা নাজিয়া আন্দালিব প্রিমা বলেন, এই কর্মসূচির উদ্দেশ্য শিল্প এবং শিল্পীদের মাধ্যমে সংস্কৃতির আদান-প্রদান এবং শৈল্পিক চর্চার সেতুবন্ধন রচনা। বাংলাদেশের শিল্পকলার জোরালো প্রসঙ্গ এবং শিল্পীদের একত্রিকরণের মাধ্যমে দেশের সংস্কৃতি, কৃষ্টিকে তার সক্রিয় গতিধারায় অনুশীলিত, প্রবাহিত এবং প্রকাশ করায় সচেষ্ট এই ফাউন্ডেশন। 

ফ্রেন্ডশিপের পরিচালক নাজরা মাহজাবীন সাবেত বলেন, ফ্রেন্ডশিপ তার জন্মলগ্ন থেকে বাংলাদেশের শিল্প ও সংস্কৃতিকে সংরক্ষণের চেষ্টা চালিয়ে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় ফ্রেন্ডশিপ নদীমাতৃক বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের কাঠের তৈরি নৌকার প্রতিরূপ তৈরি করছে। এই কাজের সঙ্গে জড়িত শিল্পীরা কালের বিবর্তনে হারিয়ে যাচ্ছে। তাই তাদের বাঁচিয়ে রাখার পাশাপাশি কাঠের নৌকা বানানোর কৌশল নতুন প্রজন্মের কাছে ছড়িয়ে দিচ্ছে।

ভারতের কেরালা ললিতকলা একাডেমির সভাপতি ইবিএন জোসেফ বলেন, এই অনুপ্রেরণা এবং বিনিময়ে শিল্পের যে নতুন ধারা তৈরি হলো তা দুই দেশের শিল্পকে আরো সুদৃঢ় করবে।

এই শৈল্পিক উদ্যোগের সার্বিক সহযোগিতা করছে সংস্কৃতি মন্ত্রণালয়।

এর আগে ৪ মার্চ থেকে দুই দেশের শিল্পীরা ঢাকাস্থ মুক্তিযুদ্ধ জাদুঘর, চারুকলা ইনস্টিটিউট এবং ঢাকার বিভিন্ন গ্যালারি পরিদর্শন করেন। এছাড়া শিল্পীরা গাইবান্ধা সদর উপজেলার ব্রহ্মপুত্র নদবেষ্টিত চরাঞ্চলের মানুষের জীবনযাত্রা, নৌকা তৈরি ও প্রাকৃতিক দৃশ্য ঘুরে দেখেন।

Place your advertisement here
Place your advertisement here