• রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৭ ১৪৩১

  • || ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

ঘন কুয়াশায় ঢাকা দিনাজপুর, নেই শীত

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০২৩  

Find us in facebook

Find us in facebook

ফাল্গুনের প্রথম সপ্তাহ শেষে দ্বিতীয় সপ্তাহ চলছে। গাছে গাছে ফুটেছে ফুল। কৃষ্ণচূড়া আর রক্ত লাল শিমুলে গাছে গাছে জ্বলছে আগুন। সর্বনিম্ন তাপমাত্রা ১৭-১৯ ডিগ্রি সেলসিয়াসে থাকছে। আর সর্বোচ্চ তাপমাত্রা থাকছে ২৮-৩০ ডিগ্রি সেলসিয়াসে। মানুষ বাড়িঘরে ফ্যান চালিয়ে গরম থেকে পরিত্রাণের চেষ্টা করছে। আর এ অবস্থায় কুয়াশার চাদরে ঢাকা পড়েছে দিনাজপুর। বেলা বাড়লেও সূর্যের দেখা নেই।

কুয়াশার কারণে দিনের বেলায়ও হেডলাইট জ্বালিয়ে ধীর গতিতে চলছে যানবাহন। কৃষি কাজে মানুষ মাঠে যাচ্ছেন দেরিতে।

বুধবার (২২ ফেব্রুয়ারি) ভোর থেকে দিনাজপুর ও আশপাশের জেলাগুলো ঘন কুয়াশায় ঢাকা পড়েছে। জেলায় তাপমাত্রা রেকর্ড হয়েছে ১৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার তাপমাত্রা ছিল ১৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

আমিনুল ইসলাম নামে এক মোটরসাইকেল চালক জানান, ঘন কুয়াশায় হেডলাইট জ্বালানোর পরও ঠিকমতো পথ দেখা যাচ্ছে না। ধীরে ধীরে চলাচল করতে হচ্ছে।

প্রাতঃভ্রমণে বের নিমনগন ফুলবাড়ী বাসস্ট্যান্ড এলাকার বাসিন্দা আব্দুর রাজ্জাক। তিনি বলেন, এবছর আবহাওয়ার কোনো ঠিক ঠিকানা পাওয়া যাচ্ছে না। কখনো শীত তো কখনো গরম। এখন তো শীত নেই। কিন্তু হঠাৎ করে ঘন কুয়াশা পড়েছে। রাস্তাঘাট ঠিকমতো দেখা যাচ্ছে না। সড়ক মহাসড়কে যানবাহন চলাচল করছে হেডলাইট জ্বালিয়ে।

উলিপুর থেকে নিজের উৎপাদিত সবজি নিয়ে বাহাদুর বাজারে বিক্রির জন্য যাচ্ছেন আব্দুস সামাদ। তিনি বলেন, কয়েকদিন ধরে দিনাজপুরে গরম বিরাজ করছে। আজ হঠাৎ ঘন কুয়াশায় রাস্তা দিয়ে চলাচল করতে সামনের কাউকে দেখা যাচ্ছে না। মাঠঘাট কুয়াশায় ঢাকা পড়েছে।

তিনি আরও বলেন, অন্যদিন সকাল ৭টার মধ্যে বাজারে সবজি নিয়ে যাই। কিন্তু আজ কুয়াশার কারণে ৯টা দিকে বাসা থেকে বের হই।

দিনাজপুর আবহাওয়া অফিসের আবহাওয়া সহকারী আসাদুজ্জামান বলেন, শীত বিদায় নেওয়ার আগে ঘন কুয়াশা নামা অস্বাভাবিক নয়। কিন্তু এবার এখন পর্যন্ত দিনাজপুরে বৃষ্টি হয়নি। যদিও অন্যবার শীতে দু-একবার বৃষ্টি হয়েছিল।

Place your advertisement here
Place your advertisement here