• শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৬ ১৪৩১

  • || ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

কুড়িগ্রাম বালিকা উচ্চ বিদ্যালয়ের ১২৫ বর্ষপূতি

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১১ ফেব্রুয়ারি ২০২৩  

Find us in facebook

Find us in facebook

 
বালিকা বিদ্যালয় বলতে কন্যা শিশুরা পড়বে এটাই স্বাভাবিক। ব্যতিক্রম কুড়িগ্রামের প্রাচীন ও ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান কুড়িগ্রাম বালিকা উচ্চ বিদ্যালয়। এখানে ছেলে মেয়ে ৫ম শ্রেণী পর্যন্ত এক সঙ্গে পড়ালেখা করে। ৬ষ্ঠ শ্রেণী থেকে শুধু মেয়েরা। এই ব্যতিক্রম বিদ্যালয় নিয়ে কৌতুহলের শেষ নেই। এ বিদ্যালয়ের ১২৫ বর্ষপূর্তি এক বর্ণাঢ্য আয়োজনের মধ্য উদযাপিত হলো শুক্র ও শনিবার। শনিবার ছিলো মুল আনুষ্ঠানিকতা। 

দু’দিন ব্যাপী বর্ষপূর্তি অনুষ্ঠান ঘিরে পুরাতন-নতুন শিক্ষার্থী, শিক্ষক, বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটিসহ জেলার বিভিন্ন শ্রেণি পেশার মানুষের মধ্যে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনা দেখা দিয়েছে। গোটা শহর ছিলো উৎসব মুখর। রাস্তা চায়ের দোকান শপিংমল সর্বত্রই ছিলো ভির। কুড়িগ্রামের সিনিয়র সিটিজেন ও জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি সামিউল হক নান্টু বলেন, ‘এ বিদ্যালয়ের এটাই বিউটি (সৌন্দর্য্য)। বালিকা বিদ্যালয়ে বোনের সাথে ছোট ভাই আসে পড়তে। এটা অন্য রকম বন্ধন। উপলব্ধি করা যায় বুঝানো যায় না।’

কুড়িগ্রামের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান কুড়িগ্রাম বালিকা উচ্চ বিদ্যালয়ের ১২৫ বর্ষপূর্তির ২য় দিন শনিবার সকালে বিদ্যালয় প্রাঙ্গন থেকে প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীদের বিভিন্ন রঙ-বেরঙের সাজে একটি বর্ণাঢ্য র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালী শেষে আনুষ্ঠানিক ভাবে জাতীয় পতাকা উত্তোলন করে অনুষ্ঠানের উদ্বোধন করেন জেলা আওয়ামীলীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান মোঃ জাফর আলী (সাবেক সাংসদ)। পরে শান্তির প্রতীক পায়রা অবমুক্তকরণ, বেলুন উড়ানো এবং যৌথভাবে কেক কাটেন স্থানীয় এমপি মোঃ পনির উদ্দিন আহমেদ এবং জেলা আওয়ামীলীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যা মোঃ জাফর আলী। দুপুরে বর্ষপূর্তি উদযাপন কমিটির আহ্বায়ক অধ্যক্ষ প্রতিমা চৌধুরীর সভাপতিত্বে আমন্ত্রিত অতিথিরা বক্তব্য রাখেন। পরে প্রাক্তন শিক্ষার্থীদের স্মৃতি রোমন্থন, খাবার বিতরণ ও বিকাল থেকে রাত পর্যন্ত সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

    জানা যায়,১৮৯৬ খ্রিস্টাব্দে প্রতিষ্ঠিত বিদ্যালয়টিতে অধ্যায়ণরত বর্তমান ও জীবিত প্রাক্তন শিক্ষার্থীদের উদ্যোগে কুড়িগ্রাম বালিকা উচ্চ বিদ্যালয় এর ১২৫ বর্ষপূর্তি উদযাপন কমিটি গঠন করা হয়। এ কমিটির আয়োজনে আগামী ১০ ও ১১ ফেব্রুয়ারি দু’দিনব্যাপী বর্ষপূর্তি অনুষ্ঠান শহরে সাড়া ফেলে। স্মৃতিকাতর হয়ে অধিকাংশরাই পরিবার নিয়ে আসেন অনুষ্ঠানে। ফলে বাড়তি মানুষের চাপে শহর মুখরিত হয়ে উঠে।

    প্রাক্তন শিক্ষার্থী ও বিশিষ্ট ব্যবসায়ী এবং স্কুল ব্যবস্থাপনা কমিটির সদস্য মো. রজব আলী জানান, ‘বিদ্যালয়টি কুড়িগ্রাম জেলার ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান। বালিকা বিদ্যালয় নাম হলেও এখানে ছেলে-মেয়ে উভয়েই প্রাথমিক পর্যায়ে পড়তে পারে। আমরাও পড়েছি। এখানে জীবিতদের মধ্যে ১৯৪৭ সালের শিক্ষার্থীও রেজিস্ট্রেশন করেছেন। তাদের বয়সী থেকে পরবর্তী প্রজন্মের অনেকে তাদের স্মৃতি বিজড়িত বিদ্যালয়ের বর্ষপূর্তিতে অংশ নেন। সত্যি এক অভাবনীয় অনুষ্ঠানের উদ্যোগ নেয়া হয়েছে। আমরা ভীষণ খুশি। সবাই নেেেগয়ে আনন্দ করেছি।’

সরেজমিন দেখা যায়, বিদ্যালয়ের চারিদিকে নানা রক্সে রঙ্গিন করে সাজানো হয়েছে। বিদ্যালয়ের মূল ফটক থেকে শুরু করে দালানকোঠা, গাছপালায় আলোকসজ্জা করা হয়েছে। বিভিন্ন ব্যানার ফেস্টুনও লাগানো হয়েছে বিভিন্ন স্থানে। নতুন ভবনের সামনে বিশাল এক মঞ্চ গড়ে তোলা হয়েছে । এ যেন এক নতুন পুরাতনকে ঘিরে হয়ে উঠবে এক মহামিলনমেলা। বাবুই প্রকাশনির বই মেলাও চলছে এ চত্বরে। বিভিন্ন জেলায় বা দেশ-বিদেশে অবস্থানরত বিদ্যালয়ের শিক্ষার্থীরা আসে এই বর্ষপূর্তি অনুষ্ঠানে অংশ নিতে। অনেকটা সেই পুরোনো স্মৃতিতে ফিরে যাওয়ার মতো।

    বর্ষপূর্তির অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুড়িগ্রাম-২ আসনের সংসদ সদস্য আলহাজ¦ পনির উদ্দীন আহমেদ, জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি মো. জাফর আলী, বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক আব্দুল ওয়াহেদ মন্ডল, বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির সভাপতি আবু মোঃ সাইদ হাসান লোবান, বর্তমান প্রধান শিক্ষক মো. আবু হোসেন সরকার ও সহকারী প্রধান শিক্ষক একরামুল হক সম্রাট প্রমুখ। 

    কুড়িগ্রাম বালিকা উচ্চ বিদ্যালয় এর ১২৫ বর্ষপূর্তি উদযাপন কমিটির সভাপতি ও কুড়িগ্রাম শিশু নিকেতন মাধ্যমিক বিদ্যালয়ের অধ্যক্ষ প্রতিমা চৌধুরী বলেন, ‘এই বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী যারা আমরা কুড়িগ্রামে বসবাস করছি, আমরা প্রায়ই বিভিন্ন অনুষ্ঠান করে একত্রিত হই। সেখান থেকে অনেকের অনুপ্রেরণায় এই ১২৫ বর্ষপূর্তি অনুষ্ঠানের আয়োজন। আমাদের কমিটিকে বিদ্যালয় কর্তৃপক্ষ যথেষ্ট সহযোগিতা করছেন। বিদ্যালয়ের অনেক শিক্ষার্থী দেশের বিভিন্ন স্থানে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে আসীন। বিদ্যালয়ে এসে প্রাক্তন শিক্ষার্থীরা তাদের স্মৃতি রোমন্থন করেছেন যা নতুনদের উৎসাহিত করেছে অজানা তথ্য জানতে পেরেছে। একটা সেতু বন্ধন তৈরী হলো নবিন ও প্রবীনের মধ্যে। অনুষ্ঠানে প্রাণের টানে, শেখড়ের টানে ৪ থেকে ৫হাজার শিক্ষার্থীর সমাগম ঘটে।

    বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী খাদিজা আকতার বলে, ‘আমি পড়ছি, আমার মা, দাদী-দাদুরাও এ বিদ্যালয়ে পড়তো। তাদের সহপাঠীরা এ বর্ষপূর্তিতে অংশ নেয়। তাদের সাথে পরিচিত হতে পেরে, দেখতে পেয়ে খুবই ভালো লাগছে।’
বিদ্যালয়ের ৫ম শ্রেণির ছাত্র মেরাজ হোসেন জানায়,‘আমাদের বিদ্যালয়ের আগে যারা পড়তেন তাদের পদভারে মুখরিত স্কুল প্রাঙ্গন। তাদের স্নেহ ও ভালবাসা পেয়ে আমরা ধন্য।’

    বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক একরামুল হক সম্রাট বলেন, বিদ্যালয়টি ১৮৯৬ খ্রিস্টাব্দে তদানিন্তন মহকুমা প্রশাসকের স্ত্রীর নামানুসারে ‘সরলা গার্লস’ স্কুল নামে জেলার বিদ্যাপিঠ হিসেবে যাত্রা শুরু করে। পরবর্তীতে যা কুড়িগ্রাম বালিকা উচ্চ বিদ্যালয় হিসেবে রূপান্তরিত হয়। দীর্ঘ পথ পরিক্রমায় বিদ্যালয়টি অত্যন্ত সুনামের সাথে স্থানীয় ও জাতীয় পর্যায়ে বিভিন্ন পর্যায়ে কৃতিত্বপূর্ণ সাক্ষর রেখে চলেছে। বিদ্যালয়ের ১২৫ বর্ষপূর্তি উপলক্ষে শিক্ষার্থী-শিক্ষকসহ সংশ্লিষ্ট সকলে কাজ করেছেন। একটি স্মরণীয় ও সফল অনুষ্ঠান।

    কুড়িগ্রাম বালিকা উচ্চ বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সভাপতি আবু মোঃ সাইদ হাসান লোবান জানান, বিদ্যালয়টি  শতাধিক বছর ধরে মানসম্মত শিক্ষা নিয়ে মাথা উুঁচু করে দাঁড়িয়ে আছে। বিদ্যালয়ের ১২৫ বর্ষপূর্তি নিয়ে বিদ্যালয় সংশ্লিষ্টদের বাইরেও শহরের নানা মানুষের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা ছিলো ছিলো সহযোগীতা। 

    অনুষ্ঠানের প্রথমদিন ১০ ফেব্রুয়ারি বিকাল ২.৩০টায় শুরু হবে নিবন্ধনকৃত বিদ্যালয়ের বর্তমান ও প্রাক্তন শিক্ষার্র্থীদের পরিচতি পর্ব। এসময় তারা কুপন ও অন্যান্য উপকরণ সংগ্রহ করবেন। এরপর তাদের সবার অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে রাতে সমাপ্তি ঘটে। দ্বিতীয় দিনে ১১ ফেব্রæয়ারি ছিলো মূল অনুষ্ঠান। র‌্যালী, উদ্বোধনী অনুষ্ঠান, আমন্ত্রিত অতিথিবৃন্দের আলোচনাসভা, শিক্ষার্থী-শিক্ষকসহ সংশ্লিষ্টদের স্মৃতিচারণ, সংবর্ধনা, খাবার পরিবেশন, সাংস্কৃতিক অনুষ্ঠান ও র‌্যাফেল ড্র।

Place your advertisement here
Place your advertisement here