• মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ৬ ১৪৩১

  • || ১৭ রবিউস সানি ১৪৪৬

Find us in facebook

অন্তর্বর্তী সরকারের ব্যর্থতা আমাদের সবার ব্যর্থতা: তারেক রহমান

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০২৪  

Find us in facebook

Find us in facebook

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বলেছেন, অন্তর্বর্তীকালীন সরকারের সব কার্যক্রম মনঃপূত না হলেও তাদের ব্যর্থ হতে দেওয়া যাবে না। মনে রাখতে হবে, এই সরকারের ব্যর্থতা আমাদের সবার ব্যর্থতা। সুতরাং, অন্তর্বর্তীকালীন সরকারকে কোনোভাবে ব্যর্থ হতে দেয়া যাবে না।মঙ্গলবার রাজধানীর নয়াপল্টনে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। রাজনৈতিক দমন-পীড়নের শিকার ব্যক্তিদের স্মরণে ও আন্তর্জাতিক গণতন্ত্র দিবস উপলক্ষ্যে বিএনপি এ সমাবেশের আয়োজন করে।

অন্তবর্তী সরকারের উদ্দেশে তারেক রহমান বলেন, তবে অন্তবর্তী সরকার নিজেরাই যেন নিজেদের ব্যর্থতার কারণ না হন সে ব্যাপারে তাদের সতর্ক থাকতে হবে। একটি নির্বাচিত সরকার ও সংসদ প্রতিষ্ঠা করা অন্তর্বর্তী সরকারের সকল সংস্কারের প্রধান লক্ষ্য হওয়া জরুরি। 

তিনি বলেন, গত ১৫ বছর দেশে মাফিয়া শাসন চালু করেছে। এই মাফিয়া চক্র দেশকে ভঙ্গুর করে দিয়েছে। মাফিয়া চক্রের রেখে যাওয়া জঞ্জাল এখনো পরিষ্কার হয়নি।  ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে পালিয়ে যাওয়া মাফিয়া সরকার দেশের অর্থনীতিকে শুধু ধ্বংস করেনি, প্রতিটি সাংবিধানিক প্রতিষ্ঠানকে ধ্বংস করে দিয়েছে।

জনগণের ভোটে নির্বাচিত প্রতিনিধিদের সরাসরি সম্পৃক্ততা ছাড়া সংস্কার ও গণতন্ত্র টেকসই হবে না বলে মনে করেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান। তিনি বলেন, তরুণ প্রজন্মের আড়াই কোটি ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারেনি। একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে জনগণের রাজনৈতিক অধিকার প্রতিষ্ঠা পাবে। অগ্রাধিকার ভিত্তিতে সংস্কার শেষ করতে হবে। অগ্রাধিকার ভিত্তিতে সংস্কার করতে না পারলে ছাত্র জনতার গণঅভ্যুত্থান ব্যর্থ হবে।

তারেক রহমান বলেন, জনগণের রাজনৈতিক, অর্থনৈতিক সংস্কার প্রয়োজন। সেই ধারাবাহিকতায় বিএনপি দলীয় রাজনীতি সংস্কারের জন্য ২০২৩ সালে ৩১ দফা ঘোষণা করা হয়েছে। এসময় জ্ঞানভিত্তিক রাষ্ট্র তৈরি করতে নিজেকে তৈরি করার আহ্বান জানিয়েছেন তিনি।

Place your advertisement here
Place your advertisement here