• সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৮ ১৪৩১

  • || ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

ফের বিএনপির বিরুদ্ধে রাষ্ট্রদূতের বক্তব্য বিকৃত করার অভিযোগ

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৩ মার্চ ২০২৩  

Find us in facebook

Find us in facebook

সম্প্রতি ঢাকায় ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলির গুলশানের বাসভবনে বিএনপির একটি প্রতিনিধি দলের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) সাত দেশের কূটনীতিকদের বৈঠক হয়। ঐ বৈঠকে চিরাচরিত চরিত্রের অংশ হিসেবে নানা মিথ্যাচার করে বিএনপি। 

বিএনপির পক্ষ থেকে এও বলা হয়েছে, কূটনীতিকরা নাকি বিএনপির কথায় সায় দিয়েছেন। তবে বিএনপির এমন বক্তব্যের পুরোপুরি বিপক্ষে অবস্থান নিয়েছেন কূটনীতিবিদরা।

বিশ্বস্ত সূত্রে জানা গেছে, বৈঠকে বিএনপি এক ধরনের কথা বলে এবং পরে কূটনীতিকদের জড়িয়ে বলে অসত্য কথা। এই বিষয়টি কূটনীতিকদের জন্যও বিব্রতকর। এসবের মাধ্যমে দুই দেশের মধ্যে সম্পর্কের টানাপড়েন তৈরি করতে চায় বিএনপি।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন কূটনৈতিক বলেন, একটি দেশে স্বাভাবিকভাবেই রাজনৈতিক আদর্শের বিভাজন থাকতে পারে। কিন্তু দুই দেশের কূটনৈতিক সম্পর্ক অন্যরকম একটি বিষয়। আর সেটিতে আমাদের কোনোভাবেই হস্তক্ষেপ করা উচিত নয়।

এদিকে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি সঙ্গে বৈঠকের পর বিএনপি তার বক্তব্য বিকৃত করেছে বলে চার্লস হোয়াইটলি নিজেই অভিযোগ করেছেন।

গত বছরের এপ্রিলে জার্মান রাষ্ট্রদূত আখিম ট্র্যোস্টারকে নিয়ে মানবাধিকার ও গণতন্ত্র বিষয়ে বিএনপি যে বক্তব্য দিয়েছে, তাতে বক্তব্যের সঠিক অর্থ ঠিকমতো উঠে না আসার কথা তুলে ধরে নিজের অসন্তুষ্টির কথা জানিয়েছেন এই কূটনীতিক।

তিনি বলেন, এটাতে আমি কিছুটা অসন্তুষ্ট হয়েছি। আমার কর্তৃত্বের মধ্যে যা আছে, সে সম্পর্কে ব্যক্তিগতভাবে কথা বলি আমি। এই উদ্ধৃতি নিয়ে আমি অসন্তুষ্ট৷

কোন বক্তব্য নিয়ে অসন্তুষ্ট- সে প্রশ্নে জার্মান রাষ্ট্রদূত বলেন, আমি যে উদ্ধৃতি পড়েছি, তা বাস্তবতার সঙ্গে মেলে না। যেখানে বলা হয়েছে, আমি দেশে মানবাধিকার পরিস্থিতি ও গণতন্ত্র নিয়ে উদ্বেগ প্রকাশ করেছি। এমন শব্দচয়ন সত্য নয়।

এসব প্রসঙ্গে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূতের বক্তব্য বিকৃতি বিএনপির অনেক বড় অপরাধ। এর আগেও তারা এ ধরনের অপরাধ করেছে। 

তারা আরো বলেন, বিএনপি ক্ষমতায় যেতে বিদেশি রাষ্ট্রদূতদের কাছে ধরনা দিচ্ছে, যা একটি রাজনৈতিক দলের জন্য লজ্জার। ক্ষমতায় যেতে রাষ্ট্রদূতদের দ্বারে দ্বারে ঘুরলে হবে না, বরং নিঃসঙ্গ বিএনপিকে আগামী নির্বাচনের জন্য প্রস্তুতি নিতে হবে।

Place your advertisement here
Place your advertisement here