• সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৭ ১৪৩১

  • || ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

মা-ছেলের ক্ষমতার দ্বন্দ্বে দিশেহারা বিএনপি!

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৪ মার্চ ২০২৩  

Find us in facebook

Find us in facebook

ক্ষমতার নিয়ন্ত্রণ নিয়ে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের দ্বন্দ্ব নতুন কিছু নয়। দলের বেহাল দশায় একে-অপরকে দুষলেও আসলে কার জন্য অধঃপতন হচ্ছে বিএনপির- তা নিয়ে দিশেহারা নেতাকর্মীরা।

তাদের মতে, খালেদা-তারেক কোনোদিনই জনগণের কথা ভাবেননি। ব্যস্ত ছিলেন নিজস্ব বলয় ও আখের গোছাতে। সে কারণেই তাদের জনবিচ্ছিন্নতা। এছাড়া তাদের দুর্নীতিকেও জনগণ ‘দোষের চোখেই’ দেখে। কারণ, এতে বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়েছে। এজন্য খালেদা-তারেকই দায়ী।

নির্ভরযোগ্য সূত্রের তথ্যমতে, মাঠের রাজনীতিতে সম্পূর্ণ ব্যর্থ বিএনপি। তারা এখন ফাঁকা আওয়াজ বা বুলি সর্বস্ব রাজনৈতিক দল। তাদের কাজ এখন নিজেদের ব্যর্থতা ঢাকতে সরকারের নামে মিথ্যাচার করা। কিন্তু বিএনপির নেতাকর্মীরা এরই মধ্যে এই ‘চালাকি’ বুঝে গেছে। এ কারণে অধিকাংশ নেতাকর্মী এখন আর সভা-সমাবেশ কিংবা মিছিল-মিটিংয়ে আসেন না। সিনিয়র নেতারাও নিজেদের গুটিয়ে নিয়েছেন সাংগঠনিক কর্মকাণ্ড থেকে। তারা জেনে গেছেন, এভাবে আর সম্ভব না। একইভাবে, সাধারণ জনগণ ও সমর্থকরাও মুখ ফিরিয়ে নিয়েছেন বিএনপি থেকে।

নেতাকর্মীদের ভাষ্য, দল করলে কি পেটে ভাত যাবে? নেতারা কেবল মিছিল-মিটিংয়ের সময়ই খোঁজ নেন। বছরের বাকি দিনগুলো কিভাবে কাটছে, সেই খোঁজ নেন না। এছাড়া কাদের জন্য রাজনীতি করবো? খালেদা জিয়া ও তারেক রহমান তো দুই মেরুর মানুষ। যতদিন না তারা এক হচ্ছেন, ততদিন বিএনপির রাজনীতি করে লাভ নেই। কারণ, মা-ছেলের দ্বন্দ্বের কারণে দলের বহু সিদ্ধান্ত ঝুলে আছে।

বিএনপির একাধিক জ্যেষ্ঠ নেতা বলেন, ভূত যদি সরিষাতেই থাকে, তবে আপনি তাড়াবেন কিভাবে? আগে ঘর ঠিক করতে হবে। খালেদা জিয়া ও তারেক রহমানকে নমনীয় হতে হবে। তাদের দ্বন্দ্বেই অস্তিত্ব হারাচ্ছে বিএনপি।

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষকরা বলেন, খালেদা জিয়া ও তারেক রহমানের ‘ইগো’র কারণে দল ক্ষতিগ্রস্ত হচ্ছে সেটা তারাও বোঝেন। তাদের দ্বন্দ্বের কারণে বিএনপি অচিরেই যাদুঘরের রাজনৈতিক দলে পরিণত হবে।

Place your advertisement here
Place your advertisement here