• রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৭ ১৪৩১

  • || ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

বিএনপিতে ‘খালেদা’ আতঙ্ক

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৭ ফেব্রুয়ারি ২০২৩  

Find us in facebook

Find us in facebook

বারবার ব্যর্থ হয়েও সরকার পতনের যুগপৎ আন্দোলন নিয়ে নিজেদের মধ্যে বুদ্ধি-পরামর্শে ব্যস্ত বিএনপি। এর মধ্যেই দেখা দিয়েছে নতুন আতঙ্ক। এ আতঙ্কের নাম ‘খালেদা জিয়া’।

দীর্ঘদিন রাজনীতিতে নিষ্ক্রিয় থাকায় বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার পক্ষের অনেক নেতাকর্মী যোগ দিয়েছেন ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পক্ষে। আর তারেক যে রাজনীতি থেকে খালেদা জিয়াকে চিরতরে সরিয়ে দেওয়ার চেষ্টা করছেন তা নিয়ে বহুদিন ধরে আলোচনা চলছে বিএনপির মধ্যেই। আর এ কারণে খালেদা জিয়ার হঠাৎ সক্রিয় হয়ে ওঠার গুঞ্জনে পক্ষ বদল করা নেতাকর্মীদের মধ্যে দেখা দিয়েছে আতঙ্ক।

বিএনপির একটি সূত্র জানিয়েছে, খালেদা জিয়া রাজনীতিতে ফিরে এলে তার ভূমিকা কী হবে? তারেক রহমান তাকে কতটুকু গুরুত্ব দেবেন? যেসব নেতাকর্মী খালেদা জিয়ার পক্ষ ত্যাগ করেছেন তাদের অবস্থান কী হবে? এসব আলোচনাই ঘুরপাক খাচ্ছে বিএনপির ভেতরে।

আরো জানা গেছে, বহুদিন ধরে খালেদা জিয়ার সঙ্গে যোগাযোগ করতে পারছেন না বিএনপি নেতারা। এমনকি তার চিকিৎসা, স্বাস্থ্য পরীক্ষা সম্পর্কেও কিছু জানাচ্ছেন না চিকিৎসকরা। দূরত্ব বজায় রেখে চলেছেন খালেদা জিয়ার ভাই শামীম ইস্কান্দারও। ফলে খালেদা জিয়ার সম্পর্কে কোনো তথ্যই নেই বিএনপির কোনো নেতার কাছে। এর মধ্যেই দলে ছড়িয়ে পড়েছে ‘খালেদা জিয়ার ফিরে আসার’ আতঙ্ক।

বিএনপির এক নেতা জানান, তারেক রহমান একাই পুরো দলের নিয়ন্ত্রণ নেয়ার পরিকল্পনা করছেন। খালেদা জিয়াকে দল থেকে একদম বিচ্ছিন্ন করার পাঁয়তারা করছেন। এ কারণে নির্বাচনের আগে খালেদা জিয়াকে ‘টোপ’ হিসেবে ব্যবহার করতে চান তার পরিবারের সদস্যরা।

এদিকে ‘খালেদা জিয়ার ফিরে আসার’ আতঙ্কের বিষয়টি লন্ডনে পলাতক তারেক রহমানকে জানানো হয়েছে। তিনিও এ নিয়ে চিন্তিত হয়ে পড়েছেন বলে স্বীকার করেছেন নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির এক নেতা।

রাজনৈতিক বিশ্লেষকরা বলেন, বিএনপি খালেদা জিয়াকে দিনের পর দিন অবহেলা করেছে। তারেক রহমানের নানা মিথ্যা প্রলোভনে পড়ে খালেদা জিয়ার পক্ষ থেকে তারেকের পক্ষে যোগ দিয়েছেন বিএনপির অনেক নেতা। মূলত তারাই বিএনপির অধঃপতনের জন্য দায়ী। যেসব নেতা খালেদা জিয়ার সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন, তারাই আতঙ্কিত হয়ে পড়েছেন।

Place your advertisement here
Place your advertisement here