• শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৬ ১৪৩১

  • || ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

আন্দোলনের রূপরেখা বাস্তবায়নে একের পর এক ব্যর্থ হচ্ছে বিএনপি

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০২৩  

Find us in facebook

Find us in facebook

নির্দলীয় নিরপেক্ষ সরকার প্রতিষ্ঠার আন্দোলনের রূপরেখা বাস্তবায়নে একের পর এক ব্যর্থ চেষ্টা চালাচ্ছে বিএনপি। আন্দোলনকে আলোর মুখ দেখাতে মুখে নানা কথা বললেও শেষ পর্যন্ত সঠিক পরিকল্পনা আর সঠিক নেতৃত্বের কারণে সব প্রচেষ্টা মাঠে মারা পড়ে। ঈদের পর আন্দোলন, গ্রীষ্মের পর আন্দোলন, বর্ষার পর আন্দোলন, শীতের পর আন্দোলন- নানা নামে নতুনত্ব দেখাতে চাইলেও ফলাফল ছিল অন্তঃসারশূন্য। এভাবে ব্যর্থ আন্দোলনের জন্ম দিয়ে বিএনপি মানুষের কাছে হাসির খোরাকে পরিণত হয়েছে। এ অচলায়তন কবে ঘুচবে তা জানা নেই দলের কেন্দ্রীয় নেতা থেকে শুরু করে হাইকমান্ডের কারোরই।

সারাদেশে বিভাগীয় সমাবেশ কর্মী সংকটের কারণে এক প্রকার ফ্লপও হয়। এরপর একই মোড়কে নতুন নামে গণমিছিল কর্মসূচির ঘোষণা দিলেও রাজপথে সহিংসতার কারণে সেটিও ভেস্তে যায়।

এছাড়া গত ২৮ জানুয়ারি রাজধানীতে ‘নীরব পদযাত্রা’ কর্মসূচি পালন করে বিএনপি। সেখানে পদযাত্রার উদ্বোধন করেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। কিন্তু পদযাত্রা উদ্বোধন করেই তাকে চলে যেতে দেখা যায় ব্যক্তিগত গাড়িতে করে। কর্মসূচি রেখে চলে যাওয়ায় নেতাকর্মীদের মাঝে দেখা যায় চাপা ক্ষোভ। এ সময় তাদের মধ্যে অনেকেই পদযাত্রা বয়কট করে চলে যান।

এদিকে, ব্যর্থ পদযাত্রার পর ঢাকায় নতুন করে আবারো একই কর্মসূচি দিয়ে বিএনপি কী অর্জন করতে চায়- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে বিএনপির মহাসচিব বলেন, একটু একটু করেই সব হবে। একা একটা দলকে টেনে নেয়া খুব কঠিন। আপাতত জনগণকে সম্পৃক্ত করার কাজ চলছে। এটি নিয়েই আমরা ভাবছি। এর বাইরে কিছু নয়। নতুন কর্মসূচিতে নেতাকর্মীদের সম্পৃক্ততা বাড়বে বলে তিনি আশা প্রকাশ করেন।

একের পর এক ফ্লপ আন্দোলন আর কেন্দ্রীয় নেতা-কর্মীদের নিষ্ক্রিয়তার বিষয়ে প্রশ্ন করলে এর জবাব দিতে রাজি হননি বিএনপির মহাসচিব।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বিএনপি কখনোই জনগণের কল্যাণের জন্য আন্দোলন-সংগ্রাম করেনি। তারা মনে হয়, জনগণ নিয়ে ভাবেই না। নিজেদের স্বার্থে বিএনপি যতটুকু আন্দোলন করে, সেখানেও যৌক্তিক কোনো বিষয় থাকে না। মাঠে নামলেই তারা জ্বালাও-পোড়াও আর অগ্নিসন্ত্রাস চালায়। ফলে তারা জনগণের কোনো সাড়া পায় না। 

Place your advertisement here
Place your advertisement here