• শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৬ ১৪৩১

  • || ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

বিএনপি কি পিছু হটছে?

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১২ ফেব্রুয়ারি ২০২৩  

Find us in facebook

Find us in facebook

নিরপেক্ষ সরকারসহ ১০ দফা দাবি, গ্যাস, বিদ্যুৎ ও নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে দেশের সব ইউনিয়নে পদযাত্রা কর্মসূচি পালন করেছে বিএনপি।  কর্মসূচি উপলক্ষে দলের সর্বোচ্চ নীতি নির্ধারণের নেতাদের ইউনিয়ন পর্যায়ে দায়িত্বও দেওয়া হয়েছে। তবে এ ইউনিয়ন পদযাত্রা কর্মসূচি নিয়ে দলের মধ্যে নানা আলোচনা তৈরি হয়েছে। প্রশ্ন উঠছে এই কর্মসূচির যৌক্তিকতা নিয়ে। এই কর্মসূচির প্রকৃত উদ্দেশ্য নিয়েও কিছুটা ধোঁয়া তৈরি হয়েছে দলের কর্মীদের মধ্যে।

বিএনপির তৃণমূলের নেতাকর্মীরা বলছেন, জাতীয় রাজনীতি হচ্ছে সম্পূর্ণ ঢাকা কেন্দ্রিক। পাশাপাশি বলায় যায় যেকোনো আন্দোলনের প্রাণ কেন্দ্র হলো ঢাকা। কিন্তু বিএনপি হঠাৎ ঢাকার বাইরে ইউনিয়নে ইউনিয়নে কেন কর্মসূচি দিলো? এর আগে, গত ১০ ডিসেম্বর সরকারের পতন ঘটানোর ঘোষণা দিয়েছিল দলটি। সেজন্য সব বিভাগীয় শহরে গণসমাবেশ শেষ করে সর্বশেষ ঢাকায় গণসমাবেশ করা হয়েছিলো এবং সারাদেশ থেকে লোক এনে ঢাকায় গণ জমায়েত করা হয়েছিলো। অথচ এবার হঠাৎ করেই ইউনিয়ন পর্যায়ে কর্মসূচি দেওয়া হলো।

বিএনপির নেতাকর্মীরা বলছেন, দলের দাবি আদায় করতে হলে কিংবা সরকারের পতন ঘটাতে চাইলে ঢাকাকে দখল করতে হবে। ঢাকা দখল ব্যতীত কোনোভাবে দাবি আদায় বা আন্দোলন সফল হবে না।

অতীতে যারাই ঢাকাকে দখল করতে পেরেছে কিংবা ঢাকাকে অবরুদ্ধ করতে পেরেছে রাজনীতির সুবিধা তারাই ভোগ করছে। এটা কেন্দ্রীয় নেতারাও বেশ ভালো করেই জানেন। এরপর কেন ঢাকা ছেড়ে বিএনপি ইউনিয়নে গেলো সেটাই কর্মীদের কাছে বোধগম্য নয়।

তবে বিএনপির কোনো কোনো মহল মনে করছেন যে, ইউনিয়ন কর্মসূচি আসলে সরকারের পতন ঘটানোর জন্য নয়। ইউনিয়ন কর্মসূচি দলটির একটি বিশেষ কর্মসূচি। এই কর্মসূচির মধ্য দিয়ে বিএনপি আসলে নির্বাচনের প্রচারণা শুরু করেছে। কারণ আন্দোলনের আড়ালে একই সঙ্গে বিএনপি এখন নির্বাচনের প্রস্তুতি শুরু করেছে। শুরু তাই নয়, এরই মধ্যে ২০০ আসনের প্রার্থী বাছাইয়ের কাজ শুরু হয়েছে বলে জানা গেছে। বাকি ১০০ আসন শরিকদের জন্য দেওয়া হবে। যদিও দলটি ক্ষমতাসীন সরকারের অধীনে আর কোনো নির্বাচনে অংশ না নেয়ার ঘোষণা করেছে। এখন দেখা বিষয় বিএনপি কি পিছু হটছে নাকি বিএনপি নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে।

Place your advertisement here
Place your advertisement here