• শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৬ ১৪৩১

  • || ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

হঠাৎ কেন ঘাপটি মারলো জামায়াত

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১১ ফেব্রুয়ারি ২০২৩  

Find us in facebook

Find us in facebook

বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলনে অংশ নেয়ার ঘোষণা দিলেও গত ২৪ ও ৩০ ডিসেম্বরের পর আর কোনো কর্মসূচিতে অংশ নেয়নি যুদ্ধাপরাধে অভিযুক্ত দল জামায়াতে ইসলামী।

সেদিনের পর থেকে এখন পর্যন্ত যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে তিনটি কর্মসূচি পালন করেছে বিএনপি। কিন্তু একটিতেও অংশ নেয়নি জামায়াত। প্রশ্ন উঠেছে, হঠাৎ কেন ঘাপটি মারলো জামায়াত? আর এমন প্রশ্নে বিএনপিই বা নীরব কেন?

খোঁজ নিয়ে জানা যায়, নির্বাচনের আগ মুহূর্তে দেশজুড়ে বড় ধরনের সহিংসতার জন্য ৭১-এর মানবতাবিরোধী এ দলটিকে কাজে লাগাতে চায় লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। 

চলমান যুগপৎ আন্দোলনে জামায়াতের শক্তি খোয়াতে চায় না বিএনপি। তাই জামায়াত-বিএনপি দুই দলই নতুন কৌশল নিয়ে পথ চলছে।

কৌশলের অংশ হিসেবেই প্রকাশ্যে বিএনপির প্রতি ক্ষোভ প্রকাশ করছে জামায়াত। বিএনপি নেতারাও জামায়াতের নিষ্ক্রিয়তা নিয়ে মুখে কুলুপ এঁটেছেন।

এদিকে, বিএনপির কর্মসূচির দিন ২০ দলের সাবেক শরিক ও গণতন্ত্র মঞ্চ মাঠে নামলেও জামায়াত কেন দূরে- এমন প্রশ্নে জামায়াতের প্রচার সম্পাদক মতিউর রহমান আকন্দের বক্তব্যে উঠে এসেছে ‘অভিমান’ আর ‘অসন্তোষের’ সুর। 

তিনি বলেন, জামায়াতে ইসলামী বলেছে, তারা যুগপৎ আন্দোলনে আছে। কিন্তু বিএনপি আমাদের সঙ্গে আলোচনা না করে যেটা ঘোষণা করছে, সেটা তো যুগপৎ হলো না। আমরা আলাদা দল, আমাদের আলাদা কর্মসূচি আছে। বিএনপির কর্মসূচি সফল করা তো আমাদের দায়িত্ব নয়।

অন্যদিকে মতিউর রহমান আকন্দের এ বক্তব্যকে ‘জামায়াতের কৌশলী’ অবস্থান বলে উল্লেখ করেছেন দলটির কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগর দক্ষিণের সেক্রেটারি শফিকুল ইসলাম মাসুদ। 

তিনি বলেন, বিএনপি কখনোই জামায়াতকে ছাড়বে না। জামায়াত নিয়ে যুগপৎ আন্দোলনে অনেক শরিকদের আপত্তি রয়েছে। তাছাড়া এখনই সহিংসতা শুরু করলে দলের ক্যাডারদের গ্রেফতার হওয়ার আশঙ্কাও থাকে। তাই জামায়াতকে রিজার্ভ হিসেবে রাখা হয়েছে।

জামায়াত নেতা মতিউর রহমান আকন্দের বক্তব্যের বিষয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে বিএনপির একাধিক জ্যেষ্ঠ নেতা বলেন, জোটের ঐ সাবেক শরিকের সঙ্গে তাদের দূরত্ব রাখতে বলা হয়েছে। এমনকি এ প্রসঙ্গে কথা বলতেও নিষেধ করা হয়েছে।

বিশ্লেষকরা বলছেন, বিএনপি-জামায়াতের এ নাটক নতুন নয়। যুদ্ধাপরাধীদের বিচার শুরু হওয়ার পর থেকে জামায়াতের সঙ্গে সম্পর্ক রাখা নিয়ে নাটক করে আসছে বিএনপি।

Place your advertisement here
Place your advertisement here