• রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||

  • ভাদ্র ২৪ ১৪৩১

  • || ০৩ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

পীরগঞ্জে নতুন রাস্তা নির্মানে কৃষি পল্লীর বিপ্লব ঘটেছে

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০২৪  

Find us in facebook

Find us in facebook

রংপুরের পীরগঞ্জে করতোয়া নদীর বালু চরে ২ কিলোমিটার নতুন রাস্তা নির্মাণে কৃষি পল্লীর বিপ্লব ঘটেছে। ৪০/৬২ সালের এই রাস্তাটি  শুধু  কাগজ-কলমে ছাড়া মাঠে কোন চিন্হ ছিল না। দীর্ঘদিন পরে ম্যাপের এই পুরনো রাস্তাটি স্বস্তি এনেছে কৃষি পল্লীর।

জানা যায় কুয়াতপুর হামিদপুর গ্রামের নওশাদের বাড়ি হইতে করতোয়া নদীর বিহারি পাড়া ঘাট পর্যন্ত ২ কিলোমিটার রাস্তা পীরগঞ্জের এমপি স্পিকার  ড. শিরীন শারমিন চৌধুরীর বিশেষ বরাদ্দ ২৩/২৪ অর্থ বছরের  কাবিখা প্রকল্পে অধীনে নতুন এই রাস্তাটি নির্মাণ করা হয়। গ্রামীণ অবকাঠামো উন্নয়নে এলাকার মানুষের কৃষি চাষাবাদের পরিবর্তন এসেছে এবং জনমনে স্বস্তি ফিরেছে।

সরেজমিনে খোঁজ নিয়ে কথা হয় অই এলাকার কয়েকজন চাষির সাথে তারা  জানান , নতুন এই রাস্তাটি তৈরির আগে এলাকার লোকজনের কৃষি কাজের ব্যাহত ঘটতো । মাঠে যাতায়াতের রাস্তা না থাকায় কৃষি জমিতে হালচাষ করতে আবাদি জমির উপর দিয়ে যেতে হতো তাও আবার প্রতিটি জমির আইল দিয়ে। জমি থেকে ফসল হাটবাজার এবং বাড়িতে আনা নেয়ার কাজে অনেকটাই হয়রানি বেড়ে যেত।

নতুন রাস্তা নির্মানের ফলে এলাকাবাসী কৃষি মাঠে চাষাবাদের সুগম বয়ে এনেছে।

স্থানীয় জনপ্রতিনিধি নূর মোহাম্মদ গোল্লা মিয়া বলেন, আমি গত ৮ বছরে এ এলাকায় ম্যাপ ধরে ৪০/৬২ সালের গ্রামীণ জনপদ নির্মাণ করেছি। আমি ইউপি সদস্য হবার পর থেকেই এলাকার কৃষকদের কৃষি মাঠে যাতায়াতের ব্যবস্থা না থাকার কারনে কৃষি কাজে ব্যাহত হত। আমার ব্লকে সবধরনের কৃষি ফসল উৎপাদনের কারখানা। অথচ এখানকার কৃষক যাতায়াতের জন্য রাস্তা পায় না। কৃষি কাজে যাতে সময় ব্যাহত না হয় এজন্য আমাদের এমপি স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী আপার বিশেষ বরাদ্দ কাবিখা প্রকল্পে মাধ্যমে প্রায় ৮ কিলোমিটার রাস্তা মাটি দিয়ে নির্মাণ করি। বর্তমানে রাস্তাগুলো নির্মাণের কারনে এলাকার চাষিদের চাষাবাদে অনেকটাই পরিবর্তন এসেছে  এছাড়াও নতুন যোগাযোগ ব্যবস্থা পরিবর্তনের কারনে এলাকার লোকজন হাটবাজারগুলোতে তাড়াতাড়ি যেতে পারছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মিজানুর রহমান এর সাথে কথা হলে তিনি বলেন, পীরগঞ্জ উপজেলার চতরা ইউনিয়নের করতোয়া নদী এলাকার গ্রামীন জনপদের বেশকিছু নতুন  রাস্তাঘাট নির্মাণ করা হয়েছে। এতে করে এলাকার কৃষকসহ সকল মানুষের সুবিধা হয়েছে। বিশেষ করে কৃষকরা তাদের জমিতে সময়মতো জমি হালচাল করে ফসল ফলাবে এবং তাদের উৎপাদিত ফসল হাটবাজারে নিতে সুবিধা হবে। এছাড়াও উপজেলার প্রতিটি ইউনিয়নে কাবিখা প্রকল্পের মাধ্যমে আমরা গ্রামীণ অবকাঠামোর উন্নয়ন করে যাচ্ছি। কৃষি অঞ্চলের বিপ্লব ঘটানোর জন্য গ্রামীণ অবকাঠামো উন্নয়ন কাজ সবসময় চলমান রয়েছে।

Place your advertisement here
Place your advertisement here