• রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৭ ১৪৩১

  • || ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

`‌চরাঞ্চলের সমস্যা দূর হলে কৃষিনির্ভর অর্থনীতি শক্তিশালী হবে`

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২৩  

Find us in facebook

Find us in facebook

রংপুর সিটি করপোরেশনের (রসিক) মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা বলেছেন, চরের মানুষের আর্থসামাজিক উন্নয়ন, সমস্যা ও সম্ভাবনার কথা তুলে ধরতে সাংবাদিকদের ভূমিকা অনস্বীকার্য। গণমাধ্যমকর্মীদের লেখনীতেই চরের প্রকৃত চিত্র উঠে আসে বলেই সরকারসহ বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংস্থা এখন চরাঞ্চল নিয়ে কাজ করছে। চরাঞ্চলের চিহ্নিত সমস্যাগুলো নিরসন করা গেলে দেশের কৃষিনির্ভর অর্থনীতি আরও বেশি শক্তিশালী হবে। একই সঙ্গে সম্ভাবনাময় চরে কৃষি বিপ্লবের সঙ্গে মানুষের জীবনযাত্রার মানোন্নয়ন ঘটবে।  

শনিবার (২৫ ফেব্রুয়ারি) দুপুরে রংপুরে চরাঞ্চলের সুযোগ, সম্ভাবনা ও সমস্যা নিয়ে সাংবাদিকদের দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। রংপুর মহানগরীর একটি অভিজাত রেস্টুরেন্টের সভাকক্ষে এ কর্মশালার আয়োজন করে গণমাধ্যম উন্নয়ন ও যোগাযোগ বিষয়ক সংস্থা সমষ্টি।

মেয়র মোস্তাফিজার রহমান বলেন, নদ-নদী ভরা উত্তরাঞ্চলের অর্থনীতির মূলশক্তি কৃষি ও কৃষক। এই জনপদের বেশির ভাগ মানুষ কৃষির ওপর নির্ভরশীল। তাই চরাঞ্চলকে কৃষিকাজে যত বেশি ব্যবহার করা যাবে, তত বেশি লাভবান হবে দেশ। একদিকে উৎপাদন বাড়বে, অন্যদিকে কৃষিখাতের সমৃদ্ধির সঙ্গে এগিয়ে যাবে নদীপাড়ের মানুষ। এজন্য রংপুর অঞ্চলের উন্নয়নে সরকারকে কৃষি, শিক্ষা, যোগাযোগ ব্যবস্থা খাতে বেশি গুরুত্বারোপ করতে হবে। 

উদ্বোধনী অনুষ্ঠানে চ্যানেল আই’র সিনিয়র বার্তা সম্পাদক ও সমষ্টির পরিচালক মীর মাসরুর জামান, সমষ্টির পরিচালক রেজাউল হক, উন্নয়ন গবেষক ও সাংবাদিক হাসিবুর রহমান বিলু, সাংবাদিক মেরিনা লাভলী, এমফোরসি’র কর্মকর্তা হুমায়রা ফেরদৌস শিফা, কৃষিবিদ আনোয়ারুল ইসলাম, সুইস কন্ট্যাক্টের ক্লাস্টার অফিসার শ্রীপদ কুমার সরকার প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রশিক্ষণ কর্মশালায় চরাঞ্চলের জীবনযাত্রা, অর্থনীতি, সফলতা ও স্থায়িত্বশীল উদ্যোগ, চরের মানুষের জীবনযাত্রা ও অর্থনৈতিক উন্নয়নে গণমাধ্যমের ভূমিকা, চরবিষয়ক রিপোর্টিংয়ের জন্য তথ্য সংগ্রহ ও রিপোর্টিং কলাকৌশল, মাঠ পর্যায়ে তথ্য সংগ্রহসহ নানা বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়।

বাংলাদেশ ও সুইজারল্যান্ড সরকারের যৌথ অর্থায়নে সুইস কন্ট্যাক্ট ও বগুড়া পল্লী উন্নয়ন একাডেমি পরিচালিত মার্কেট ফর চরস প্রকল্পের সহযোগিতায় দুই দিনব্যাপী এ প্রশিক্ষণে রংপুর, লালমনিরহাট ও কুড়িগ্রামের ২২ জন সাংবাদিক অংশগ্রহণ করেছেন। 

Place your advertisement here
Place your advertisement here