• মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ৬ ১৪৩১

  • || ১৭ রবিউস সানি ১৪৪৬

Find us in facebook

পেটের চর্বি কমাতে সাহায্য করবে যে ৪ সবজি

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৯ সেপ্টেম্বর ২০২৪  

Find us in facebook

Find us in facebook

ওজন কমাতে পুষ্টিকর খাবার খাওয়ার বিকল্প নেই। বিশেষ করে পেটে মেদ বা বেলি ফ্যাট কমাতে শাকসবজিতে ভরসা রাখতে পারেন। শরীরের অন্যান্য অংশের চেয়ে পেটের মেদ কমানোই সবচেয়ে কষ্টকর। তাই পেটের মেদ কমাতে ভরসা রাখুন ৪ সবজিতে।

নিয়মিত এই সবজি খেলে আপনার অতিরিক্ত খাওয়ার প্রবণতাও কমবে, আবার পেটের চর্বিও কমতে শুরু করবে। কোন কোন সবজি খেলে দ্রুত আপনার পেটের চর্বি ঝরবে, জেনে নিন-

পালংশাক

পালংশাক খেলে সহজে আপনার পেটে জমে থাকা মেদ কমবে। এই শাক মেটাবলিজম রেট বাড়ায়। ফলে নিয়ন্ত্রণে থাকে ওজন। পালংশাকে আছে ভিটামিন ই ও ম্যাগনেসিয়াম। এই দুই উপকরণ পেটের মেদ ঝরাতে সাহায্য করে।

এছাড়া ভিটামিন ই ত্বক ও চুলের স্বাস্থ্যের জন্যও খুবই ভালো। তাই চুল ও ত্বক ভালো রাখতেও কাজ করে পালংশাক। তবে এই শাক রান্না করার আগে ভালভাবে ধুয়ে পরিষ্কার করে নেওয়া জরুরি।

ব্রকোলি

ব্রকোলি অত্যন্ত স্বাস্থ্যকর একটি সবজি। একাধিক পুষ্টি উপকরণ আছে ব্রকোলিতে। ওজন কমাতে এই সবজি বিশেষ কার্যকরী। ভিটামিন কে আছে ব্রকোলিতে। যা মেটাবলিজম রেট বাড়িয়ে ওজন কমাতে সাহায্য করে।

কুমড়া

অনেকেই হয়তো কুমড়া খেতে মোটেই পছন্দ করে না। অথচ এই সবজি খেলে খুব কম সময়ে পেটের মেদ কমবে। কারণ কুমড়ায় ক্যালোরি কম ও ফাইবারের পরিমাণ বেশি। বিশেষ করে সবুজ কুমড়ায়।

এছাড়া আছে ভিটামিন এ ও ভিটামিন কে। যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। ফাইবার বেশি থাকার কারণে কুমড়া খেলে হজমশক্তি ভালো হয় ও কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দূর হবে।

গাজর

গাজর খেলে পেটে জমে থাকা চর্বি বা মেদও সহজে কমবে। গাজরেও ক্যালোরির পরিমাণ কম থাকে। যদি কাঁচা গাজর খেতে পারেন তাহলে পেটের মেদ ঝরবে খুব কম সময়েই। তবে বেশি পরিমাণে কাঁচা গাজর খেলে সমস্যা হতে পারে পেটে।

সূত্র: এবিপি লাইভ

Place your advertisement here
Place your advertisement here