• রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||

  • ভাদ্র ২৪ ১৪৩১

  • || ০৩ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

ব্যস্ততায় পানি খাওয়ার অভ্যাস গড়ে তুলবেন যেভাবে

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৭ জুলাই ২০২৪  

Find us in facebook

Find us in facebook

দৈনন্দিন ব্যস্ততায় অনেকেই নিয়ম মেনে পানি খাওয়ার কথা ভুলে যান। পর্যাপ্ত পানির অভাবে শরীরে নানা অসুখ বাসা বাঁধে। শরীরের চাহিদা অনুযায়ী পানি না খাওয়া যতটা সমস্যার, অতিরিক্ত পানি খেয়ে ফেলাও তেমনই মুশকিলের। তাই শরীরের চাহিদা জেনে সেই অনুপাতে পানি খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকেরা।

কিন্তু ব্যস্ততায় অর্থাৎ কাজের ফাঁকে অনেকেরই পানি খাওয়ার কথা মনে থাকে না। এতে শরীরে পানি শূন্যতার ঝুঁকি বেড়ে যায়। আমাদের শরীরের সব জৈবিক কাজ কর্ম স্বাভাবিক রাখা, ত্বকের উজ্জ্বলতা ধরে রাখা, শরীরে শক্তির জোগান দেওয়া এবং হজমশক্তি স্বাভাবিক রাখার কাজে পানির প্রয়োজন।

গরমের সময়ে পানি বেশি খাওয়ার প্রবণতা থাকলেও শীত ও বর্ষায় পানি খাওয়া অনেক কমে যায়। এখন বর্ষাকাল। এসময় পর্যাপ্ত পানির অভাবে নানা শারীরিক সমস্যাও দেখা দেয়। বর্ষায় বাতাসে আর্দ্রতার পরিমান বেশি থাকে। শরীর থেকে বশি ঘাম ঝরে। ফলে শরীর থেকে তরল পদাথেৃর মাত্রা কমে যেতে থাকে। তাই বেশি করে পানি খাওয়া প্রয়োজন। তাই সুস্থ থাকতে নিয়ম করে পানি খাওয়ার অভ্যাস গড়ে তুলুন।

সারাদিনের হাজার ব্যস্ততার মধ্যে পানি খাওয়ার অভ্যাস গড়ে তুলবেন যেভাবে-

দিনের শুরুটা হোক পানি দিয়ে: দিনের শুরুটাই করুন পানি দিয়ে। সকালে ঘুম থেকে উঠে চা-কফিতে চুমুক দেওয়ার আগে, ২ গ্লাস পানি খেয়ে নিতে পারেন। এই অভ্যাস শরীর থেকে সব টক্সিন পদার্থ বার করে দিতে পারে, হজমশক্তি বাড়ায়।

পানির বোতল রাখুন: হাতের কাছে পানির বোতল রাখার সুবিধা অনেক। কতটা পানি কতক্ষণে খেলেন, তারও একটা হিসাব মেলে এতে। তাই যেখানেই যান, হাতের কাছে বোতল রাখুন। অনেক সময়ে পানির পিপাসা পেলেও সামনে পানির জোগান না থাকায় খাওয়া হয় না আমাদের। এই কৌশল সেই সমস্যা থেকে রক্ষা করে। দিনের বেশির ভাগ সময়টাই আমাদের অফিসে থাকতে হয়।  তাই অফিস ডেস্কে একটি বড় মাপের বোতল কিনে রাখুন।

তরলে আস্থা: পানির অভাব পূরণ করতে পারে স্বাস্থ্যকর তরলও। স্বাদবদলের কারণে বার বার পানির বদলে ডালের পানি, দইয়ের ঘোল, সবজি বা ফলের রসও খেতে পারেন। এর ফলে স্বাদের সঙ্গে পুষ্টিগুণও মিলবে। তবে পানির বদলে নরম পানীয় কিংবা কোনো প্রকার এনার্জি ড্রিংক খাবেন না। এই সবে অতিরিক্ত মাত্রায় চিনি থাকে যা শরীরের উল্টে ক্ষতি করে।

অ্যালার্ম: সব সময় না হলেও কোনো কোনো সময়ে পানি খাওয়ার জন্য অ্যালার্ম সেট করুন। এতে পানি খাওয়ার সময়ে কখনো ভুল হবে না। পানি খাওয়ার কথা ভুলে গেলেও অ্যালার্মের মাধ্যমে মনে পড়বে তা।

অ্যাপ: আপনি কি টেক স্যাভি? তা হলে পানি খাওয়ার কথা মনে রাখতেও প্রযুক্তির শরণ নিতেই পারেন। দিনে পানি খাওয়ার কথা মনে করানো থেকে শুরু করে সারাদিনে কত পরিমাণ পানি খাওয়া উচিত ছিল, আর কতটা খেলেন সে সব মেপে জানিয়ে দেবে এমন অনেক অ্যাপ আছে। ব্যবহার করতে পারেন তেমন অ্যাপও।

স্বাদ পরিবর্তন: সাধারণ পানি খেতে ইচ্ছে না করলে ‘ডিটক্স ওয়াটার’-এ ভরসা রাখতে পারেন। আগের দিন রাতে পানির মধ্যে শসা, পুদিনা, পাতিলেবুর টুকরো রেখে দিন। পরের দিন ওই পানি বোতলে ভরে অফিসে নিয়ে যেতে পারেন। অফিসে কাজের মাঝে ‘ডিটক্স ওয়াটার’-এ চুমুক দিতে থাকুন।

না বলবেন না: কেউ যদি আপনার জন্য পানি নিয়ে আসেন, তাকে কখনোই ফেরাবেন না। হোটেলে গিয়েই হোক কিংবা কারো বাড়িতে, কেউ যদি পানি নিয়ে আসে, তাহলে সেই পানি খাওয়ার অভ্যাস শুরু করুন। সামনে কাউকে পানি খেতে দেখলে আপনিও খানিকটা পানি খেয়ে নিতে পারেন। পানিকে কখনো না বলবেন না।

Place your advertisement here
Place your advertisement here