• শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ২ ১৪৩১

  • || ১৩ রবিউস সানি ১৪৪৬

Find us in facebook

শ্যাম্পুর সঙ্গে যা মিশালে চুলের উজ্জ্বলতা বাড়বে

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৫ জুলাই ২০২৪  

Find us in facebook

Find us in facebook

সুন্দর ত্বক পেতে যেমন ত্বকের যত্ন নিতে হয় তেমনি সুস্থ, সুন্দর ও ঝলমলে চুল পেতে হলে পরিচর্যা দরকার হয়। সুন্দর ড্রেস আর জুতার সঙ্গে নিজেকে সাজাতে ঝলমলে ও সুন্দর চুলের জুড়ি নেই। চুল বাধা সুন্দর হলে আপনাকে দেখতে সুন্দর লাগবে। চুলের কোনো সাজই জমবে না, যদি উজ্জ্বলতা না থাকে। তাই কিছু ঘরোয়া উপকরণ দিয়ে এবং অল্প খরচে সুন্দর ঝলমলে চুল পাওয়া যেতেই পারে।

চুলের স্বাস্থ্য ফেরাতে বেশি পরিশ্রমের প্রয়োজন নেই। বেশি সময়ও লাগবে না। প্রতিদিন যে শ্যাম্পু ব্যবহার করেন, তার সঙ্গে মিশিয়ে দিন কিছু প্রাকৃতিক উপাদান। তা হলেই কেনা শ্যাম্পুরও গুণ বাড়বে। শ্যাম্পুর অতিরিক্ত রাসায়নিক চুলের ক্ষতি করতে পারবে না।

শ্যাম্পুর কার্যকারিতা বাড়াবেন কীভাবে?

গোলাপ জল মেশান: চুলের ঘনত্ব বুঝে শ্যাম্পু যতটা ব্যবহার করেন, ততটাই নিন। তার সঙ্গে মিশিয়ে দিন এক কাপ গোলাপজল। এই মিশ্রণ অল্প অল্প করে মাথার তালুতে লাগান। তারপর চুলের আগা থেকে গোড়া ভালো করে শ্যাম্পু করে নিন। চুল অতিরিক্ত তৈলাক্ত বা শুষ্ক হয়ে গেলে, গোলাপ জল মেশানো শ্যাম্পু খুব কাজে আসবে। খুশকিও দূর করতে পারে গোলাপজল।

অ্যালোভেরায় নরম হবে চুল: শ্যাম্পুর সঙ্গে মেশান এক চামচ অ্যালোভেরা জেল। খুব ভালো করে মাথার চুলে ম্যাসাজ করতে হবে এই মিশ্রণ। দুই চামচ গোলাপজল এবং কিছুটা পরিমাণে অ্যালোভেরা মিশিয়ে নিয়েও ভালো করে মাথার ত্বকে এবং চুলে মাখতে পারেন। এই মাস্কটি ব্যবহার করলে চুল হবে রেশমের মতো মসৃণ ও কোমল।

শ্যাম্পুর সঙ্গে মধু: চুলকে মোলায়েম ও ঝলমলে করতে শ্যাম্পুর সঙ্গে মিশিয়ে দিন তিন চামচ মধু। অবশ্যই চুলের ঘনত্ব বুঝে মধু মেশাবেন। গোসলের আগে এই মিশ্রণ মেখে নিন চুলে। কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। শুষ্ক চুলের সমস্যা থাকলে শ্যাম্পুর এই প্যাক ব্যবহার করতে পারেন। মধু চুল পড়া কমায়, খুশকি রোধ করে। মাথার ত্বকের যে কোনও সংক্রমণও রুখে দিতে পারে।

বেকিং সোডা মিশান: শ্যাম্পুতে মিশিয়ে নিন অল্প বেকিং সোডা। ফেনাও হবে, মাথার তালু ও চুলও পরিষ্কার থাকবে। সপ্তাহে তিন দিন মেনে চলুন এই ঘরোয়া উপায়।

লেবুর রস: খুশকি, চুল পড়ে যাওয়া, মাথার ত্বকে চুলকানির সমস্যা থাকলে শ্যাম্পুর সঙ্গে মিশিয়ে নিন অর্ধেক লেবুর রস। ভালো করে মাথার তালুতে লাগিয়ে নিন। নিষ্প্রাণ চুলের উজ্জ্বলতা ফিরবে খুব তাড়াতাড়ি।

Place your advertisement here
Place your advertisement here