• সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৮ ১৪৩১

  • || ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

করোনা ভ্যাকসিন নেয়ায় প্রথম মৃত্যুর কথা জানাল জাপান

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১২ মার্চ ২০২৩  

Find us in facebook

Find us in facebook

মহামারি করোনাভাইরাস থেকে বাঁচতে ভ্যাকসিন নেয়া এক নারীর মৃত্যুর খবর নিশ্চিত করেছে জাপান। দেশটির স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা বলেছেন, করোনা ভ্যাকসিন গ্রহণের সঙ্গে মৃত্যুর সরাসরি সম্পর্ক থাকা এটাই প্রথম কোনো ঘটনা।

সংবাদমাধ্যম জাপান টাইমসের প্রতিবেদনে বলা হয়, জাপানে করোনা ভ্যাকসিন গ্রহণের পর এখন পর্যন্ত প্রায় ২ হাজার মানুষের মৃত্যুর রিপোর্ট পাওয়া গেছে। তবে এসব মৃত্যুর কথা কখনই স্বীকার করেনি দেশটির স্বাস্থ্য বিভাগ। এবারই প্রথম মৃত্যুর কথা স্বীকার করল কর্তৃপক্ষ।

২০২২ সালের নভেম্বরে ৪২ বছর বয়সী ওই নারীর মৃত্যু হয়। তবে প্রতিবেদনে ওই নারীর নাম প্রকাশ করা হয়নি।

গত শুক্রবার (১০ মার্চ) জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, করোনা ভ্যাকসিন গ্রহণের পর ওই নারীর মৃত্যুর বিষয়টি ‘অস্বীকার করা যায় না’।

প্রতিবেদনে বলা হয়েছে, ওই নারী গত ৫ নভেম্বর একটি ভ্যাকসিনকেন্দ্রে গিয়ে ফাইজার ভ্যাকসিন নিয়েছিলেন। ওই সময় করোনার ওমিক্রন ভেরিয়্যান্টের জন্য ভ্যাকসিন দেয়া হচ্ছিল। কিন্তু ভ্যাকসিন নেয়ার সাত মিনিট পরই অসুস্থ বোধ করেন এবং ১৫ মিনিট পর নিশ্বাস বন্ধ হয়ে যায়।

প্রাথমিকভাবে এটাকে ‘অ্যানাফিল্যাকটিক শক’ তথা তীব্র অ্যালার্জি প্রতিক্রিয়া বলে সন্দেহ করা হয়েছিল। এরপর ঘটনাটি তদন্ত করে স্বাস্থ্য মন্ত্রণালয়ের হেলথ সায়েন্স কাউন্সিলের অধীন ভ্যাকসিনর পার্শ্ব প্রতিক্রিয়া বিষয়ক কমিটির কাছে একটি প্রতিবেদন জমা দেয়া হয়।

প্রতিবেদনে বলা হয়, ভ্যাকসিনকেন্দ্রের একজন ডাক্তার তার (ওই নারীর) সিপিআর পরীক্ষা করেন এবং একটি অ্যাড্রেনালিন ইনজেকশন দেয়ার চেষ্টা করেন। কিন্তু ধমনি না পাওয়ায় তা সম্ভব হয়নি।

পরিস্থিতির অবনতি হওয়ায় ওই নারীকে একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু অবস্থার কোনো উন্নতি হয়নি। ভ্যাকসিন নেয়ার এক ঘন্টা ৪০ মিনিট পর হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান তিনি।

পোস্টমর্টেমে দেখা যায়, ভ্যাকসিন নেয়ার পর ওই নারী ‘একিউট পালমোনারি এডিমা’র শিকার হয়েছিলেন। তার ফুসফুসে হঠাৎ তরল পদার্থও জমে গিয়েছিল। প্রতিবেদনে আরও বলা হয়, ওই নারী স্থূল তথা মোটা স্বাস্থ্যের ছিলেন। উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসও ছিল তার।

জাপানে ২০২১ সালের ফেব্রুয়ারিতে করোনা ভ্যাকসিন দেয়া শুরু হয়। এরপর মোট ৩৮ কোটি ২০ লাখ ডোজ ভ্যাকসিন দেয়া হয়েছে। সরকারি হিসাবে, এর মধ্যে চলতি বছর জানুয়ারী পর্যন্ত ১২ বছর বা তার বেশি বয়সী ১ হাজার ৯৬৩ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ১ হাজার ৭৫১ জন ফাইজার ভ্যাকসিন নেয়া। আর ২১১ জন মডার্না ভ্যাকসিন নেয়া।

Place your advertisement here
Place your advertisement here