• রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||

  • ভাদ্র ২৪ ১৪৩১

  • || ০৩ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

চোখের আরাম দেয়, মন ভালো রাখে ল্যাভেন্ডার ফুল

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩০ জুন ২০২৪  

Find us in facebook

Find us in facebook

নীলদোলা ফুল বা ল্যাভেন্ডার (ইংরেজি: lavender) হচ্ছে Lamiaceae পরিবারের সপুষ্পক উদ্ভিদের ৩৯টি প্রজাতির মধ্যে একটির নাম। এদের ফুলে বেশ গন্ধ থাকে যার কারণে মশা দূরে থাকে। এজন্য বাড়ির দেয়ালের কাছ ঘেঁসে লাগানো হয়। এর ফুল শুকিয়ে চায়ে দিয়ে খায় অনেকে।

এছাড়া এর ফুল সস, ডেজারট ইত্যাদিতে ব্যবহার করে। অ্যান্টি-ইনফ্লামেটরি গুণের কারণে ল্যাভেন্ডার ত্বকের কালো দাগ ছোপ আর বিবর্ণভাব কমাতে সাহায্য করে। অ্যাংজাইটি কমাতে এবং স্ট্রেস দূর করতে সাহায্য করে ল্যাভেন্ডার। মুড লিফটার অর্থাৎ মনখারাপ দূর করে মন ভালো রাখতেও সাহায্য করে ল্যাভেন্ডার অয়েল।

ল্যাভেন্ডার- হাল্কা বেগুনি রঙের এই ফুল হয় গুল্ম জাতীয় গাছে। এটি আসলে একপ্রকার ভেষজ উপকরণ। বিভিন্ন ধরনের ওষুধ তৈরিতে, থেরাপির কাজে এই ল্যাভেন্ডার ব্যবহার করা হয়। আমাদের অনেক শারীরিক সমস্যা দূর করতে সাহায্য করে এই ল্যাভেন্ডার।

অনেকেই ল্যাভেন্ডার টি বা চা খেয়ে থাকেন। ল্যাভেন্ডার দিয়ে এসেনসিয়াল অয়েলও তৈরি করা হয়, যার রয়েছে অনেক গুণ।

ল্যাভেন্ডার আমাদের কোন কোন উপকারে লাগে, এর মধ্যে কী কী গুণ রয়েছে, চলুন একঝলকে দেখে নেওয়া যাক। এমনিতেও বেগুনি রঙের এই ফুল চোখের আরাম দেয়। মন ভালো রাখে।

১. আমাদের শরীরের বিভিন্ন ব্যথা কমাতে সাহায্য করে ল্যাভেন্ডার থেকে তৈরি তেল। অতএব ল্যাভেন্ডার দিয়ে তৈরি এসেনসিয়াল অয়েল ব্যবহার করতে পারেন ব্যথার জায়গায়। কিন্তু এ ব্যাপারে আগে চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন।

২. বিভিন্ন ক্ষতস্থান শুকানোর ক্ষেত্রেও কাজে লাগে ল্যাভেন্ডার থেকে তৈরি এসেনসিয়াল অয়েল। এর পাশাপাশি কেটে ছড়ে গেলে সেই দাগ মেলাতেও সাহায্য করে ল্যাভেন্ডার অয়েল। তাই ব্যবহার করতে পারেন।

৩. অ্যাংজাইটি কমাতে এবং স্ট্রেস দূর করতে সাহায্য করে ল্যাভেন্ডার। মুড লিফটার অর্থাৎ মনখারাপ দূর করে মন ভাল রাখতেও সাহায্য করে ল্যাভেন্ডার অয়েল। বাড়িতে তাই এই এসেনসিয়াল অয়েলের ছোট একটি শিশি কিনে রাখতে পারেন।

৪. ল্যাভেন্ডার থেকে তৈরি হয় এসেনসিয়াল অয়েল। সুগন্ধ যুক্ত এই তেলও আপনার ভাল ঘুম হতে সাহায্য করবে। তাই রাতে ঘুমের আগে ঘরে রাখতে পারেন ল্যাভেন্ডার অয়েল।

৫. রাতে ঘুমের সমস্যা থাকলে তা দূর করতে পারে এই ল্যাভেন্ডার। এমনিতে রাতে ঘুমানোর আগে চা না খাওয়াই উচিত। তবে যাঁদের ঘুমের সমস্যা রয়েছে তাঁরা ল্যাভেন্ডার চা খেয়ে দেখতে পারেন।

৬. অনেকসময়েই আমাদের বিভিন্ন ফাঙ্গাল ইনফেকশন হয়। বিশেষ বর্ষার দিনে পায়ের নখ এবং আঙুলের ফাঁকে এই ধরনের ইনফেকশন দেখা যায়। এইসব ইনফেকশন দূর করতে সাহায্য করে ল্যাভেন্ডার।

৭. ল্যাভেন্ডারের মধ্যে রয়েছে অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিমাইক্রোবিয়াল উপকরণ। এই দুই উপকরণের সাহায্যে ল্যাভেন্ডার বিভিন্ন ফাঙ্গাল ইনফেকশন নিরাময়ে সাহায্য করে।

Place your advertisement here
Place your advertisement here