• রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||

  • ভাদ্র ২৪ ১৪৩১

  • || ০৩ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

বর্ষায় ডেঙ্গু ম্যালেরিয়া থেকে সাবধান থাকার ঘরোয়া উপায়

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৯ জুন ২০২৪  

Find us in facebook

Find us in facebook

বর্ষা এলেই বাড়তে থাকে ডেঙ্গু ম্যালেরিয়ার চোখরাঙানি। আর এই সময় নিজেকে সুস্থ রাখার জন্য প্রয়োজন বাড়তি সাবধানতার। বর্ষাকাল এলেই মশা-মাছি, পোকা-মাকড়ের উৎপাত বেড়ে যায়। বাড়ে ডেঙ্গু-ম্যালেরিয়ার মতো রোগ। রাতে মশারি টাঙিয়ে ঘুমালেও দিনের বেলা কী উপায় মশার কামড় থেকে বাঁচা যায়?

অনেকেই মশার ধুপ ব্যবহার করেন। কিন্তু সারা দিন এই ধুপ বা কয়েল জ্বালিয়ে বদ্ধ ঘরে থাকা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর হতে পারে। অনেকে মশা তাড়ানোর ক্রিম বা স্প্রেও ব্যবহার করেন। কিন্তু ক্রিমগুলো বেশ চটচটে। ভ্যাপসা গরমে মেখে থাকা অনেক কষ্টকর। আপনিও যদি সেই দলে পড়েন, তা হলে মশার কামড় থেকে বাঁচার কিছু ঘরোয়া উপায় জেনে নিন।

১. লেমন ইউক্যালিপটাস: প্রচুর মশা তাড়ানোর স্প্রে’র মূল উপাদান লেমন ইউক্যালিপটাস তেল। এই এসেনশিয়ালন অয়েল লাগালে অনেকক্ষণ মশা দূরে থাকবে। তাই দিনের বেলা গোসলের পর ময়শ্চারাইজ়ার মাখার মতো নিয়ম করে হাতে এবং পায়ে এই তেলও মেখে নিতে পারেন।

২. পিপারমেন্ট অয়েল: অনেকেই মশা তাড়াতে ঘরের কোণে পিপারমেন্ট অয়েলযুক্ত সুগন্ধি মোম জ্বালান। তবে এই এসেনশিয়াল অয়েল আপনি গায়েও মাখতে পারেন, মশার কামড় থেকে বাঁচতে। তবে সরাসরি পিপারমেন্ট অয়েল গায়ে লাগালে র‌্যাশ বেরোতে পারে। তাই নারকেল তেল বা অলিভ অয়েলের সঙ্গে মিশিয়ে লাগান।

৩. কর্পূর: মশার ধুপ সারা দিন না জ্বালাতে চাইলে ঘরের কোণে কর্পূর রাখতে পারেন। যে টেবিলে বসে সারা দিন কাজ করছেন বা খাটের পাশে রাখা টেবিলে রেখে দিতে পারেন, কিছুটা কাজ দেবে।

৪. ফ্যান চালান: শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে বসে থাকলে কত জন আর ফ্যান চালান! কিন্তু ঘরে জোরে ফ্যান চালিয়ে রাখলেও গায়ে খুব একটা মশা বসার সুযোগ পায় না। ফ্যানের জোর হাওয়ায় মশা খুব একটা উড়তে পারে না।

৫. পানি জমতে দেবেন না: বাড়ির আশেপাশে বেশি পানি জমে থাকলে বাড়িতে মশা বেশি হবে। ছাদের কোণে বৃষ্টির পানি জমছে কিনা খেয়াল রাখুন। বাথরুমে অহেতুক পানি জমিয়ে রাখবেন না। যদি রাখতেই হয়, ঢাকনা দেওয়া বালতি ব্যবহার করুন। বাগান, বারান্দা বা ছাদে কোনও খালি গাছের টব রাখা থাকলে সেগুলি উল্টে রাখুন। বাড়ির বাইরে ময়লা ফেলার বালতি থাকলে সেগুলিতে পানি জমে থাকছে কি না, খেয়াল রাখুন।

Place your advertisement here
Place your advertisement here