• শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ২ ১৪৩১

  • || ১৩ রবিউস সানি ১৪৪৬

Find us in facebook

থাইরয়েড নিয়ন্ত্রণে রাখবে যেসব খাবার

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৩ জুন ২০২৪  

Find us in facebook

Find us in facebook

বর্তমানে সারা বিশ্বে থাইরয়েড একটি গুরুতর সমস্যা হয়ে দাঁড়িয়েছে। থাইরয়েড আমাদের শরীরের ভালো কার্যকারিতার জন্য অপরিহার্য। তবে এটি যখন কম বা বেশি হরমোন উৎপন্ন করে তখন শরীরে নানা সমস্যা তৈরি হতে পারে, যেমন গলগন্ড, থাইরয়েডাইটিস, হাইপারথাইরয়েডিজম, হাইপোথাইরয়েডিজম, গ্রেভস ডিজিজ, থাইরয়েড ক্যানসার, থাইরয়েড নোডুলস এবং থাইরয়েড স্টর্মও হতে পারে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞদের মতে, থাইরয়েড হরমোন অতিরিক্ত উৎপাদন হলে হঠাৎ করে ওজন বেড়ে যেতে পারে, খিদে পাওয়া, অসহ্য গরম লাগা, অতিরিক্ত ঘাম, পেশী দুর্বলতা বা পিরিয়়ডের সমস্যার মতো লক্ষণ দেখা দিতে পারে। আয়ুর্বেদ চিকিৎসক Dr Dixa Bhavsar কী ভাবে নিয়ন্ত্রণ করা যায় তা নিয়ে একটি পোস্ট শেয়ার করেছেন। চিকিৎসকের মতে, ওষুধ ছাড়া এই ৫টি সুপারফুড আপনি যদি খাদ্যতালিকায় রাখেন তাহলে সমস্যা অনেকটাই কমে যেতে পারে। 

চলুন তবে জেনে নিই কোন কোন খাবার খেলে থাইরয়েড নিয়ন্ত্রনে থাকবে

আমলকি: আয়ুর্বেদ চিকিৎসকের মতে, কমলা থেকে একটা আমলকির মধ্যে ৮ গুণ বেশি ভিটামিন সি থাকে। আবার ডালিমের চেয়ে প্রায় ১৭ গুণ বেশি ভিটামিন সি রয়েছে। এই ফলটিকে সত্যিই সুপারফুড বলা যায় বলে মনে করেন চিকিৎসক।

তিনি আরো উল্লেখ করেছেন, যে এটি কেবল থাইরয়েডের জন্য নয় রূপচর্চার জন্যও সেরা। আমলকি নিয়মিত সেবন করলে ভেতর থেকে সুন্দর রাখতে সাহায্য করে। মাথায় খুশকি প্রতিরোধ করে, চুলের ফলিকলকে শক্তিশালী করে এবং মাথার ত্বকে রক্ত সঞ্চালন বাড়ায় যা চুলের বৃদ্ধির উন্নতি করতে সাহায্য করে।

নারকেল: আয়ুর্বেদ চিকিৎসক আরো জানিয়েছেন, থাইরয়েড রোগীদের অন্যতম সেরা খাবার হতে পারে ডাব অথবা নারকেল। তিনি জানিয়েছেন, নারকেল ধীর এবং অলস বিপাকে উন্নত করতে সাহায্য করে। আসলে নারকেলের মধ্যে প্রচুর পরিমাণে এমসিএফএ (মাঝারি-চেইন ফ্যাটি অ্যাসিড) এবং এমটিসি (মাঝারি-চেইন ট্রাইগ্লিসারাইড) রয়েছে যা বিপাককে উন্নত করতে সহায়তা করে। তাই থাইরয়েড রোগীরা নারকেল খেলে উপকার পারেন সহজেই।

কুমড়োর বীজ: তার মতে, কুমড়োর বীজের মধ্যে জিঙ্ক রয়েছে। এই জিঙ্ক শরীরের অন্যান্য ভিটামিন এবং খনিজগুলোকে শোষণ করতে সাহায্য করে এবং শরীরে থাইরয়েড হরমোন সংশ্লেষণ করে ভারসাম্যকে উন্নত করতে সাহায্য করে।

ব্রাজিল নাটস: সেলেনিয়াম একটি মাইক্রোনিউট্রিয়েন্ট এটি শরীর থাইরয়েড হরমোনের বিপাকের জন্য বিশেষভাবে প্রয়োজন। বিশেষজ্ঞদের মতে এটি ‘T4 থেকে T3’ রূপান্তরের জন্য প্রয়োজনীয়। ব্রাজিল বাদাম এই পুষ্টির সেরা প্রাকৃতিক উত্সগুলোর মধ্যে একটি বলে মনে করা হয়। চিকিৎসকের মতে আপনি যদি দিনে ৩টি ব্রাজিল বাদাম খান তাহলে এটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট এবং থাইরয়েড মিনারেলের জন্য স্বাস্থ্যকর।

মুগডাল: মুগ ডালে প্রোটিন, অ্যান্টিঅক্সিডেন্ট, জটিল কার্বোহাইড্রেট এবং প্রচুর ভিটামিন এবং খনিজ থাকে। বিশেষজ্ঞরা বলেন এই ডালে ফাইবারের পরিমাণও বেশি। আপনি যদি কোষ্ঠকাঠিন্যে ভোগেন তাহলে থাইরয়েড ভারসাম্যহীনতার একটি সাধারণ পার্শ্ব লক্ষণ বলা হবে। মুগ মটরশুঁটির মতোই আয়োডিন সরবরাহ করে। মুগের সবচেয়ে ভালো জিনিস হলো এগুলো হজম করা সবচেয়ে সহজ।

এই প্রতিবেদনটি কেবলমাত্র সাধারণ তথ্যের জন্য, আরো বিস্তারিত জানতে বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করে নিন।

Place your advertisement here
Place your advertisement here