• সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৭ ১৪৩১

  • || ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

স্বাস্থ্যকর পেয়ারা বেশি খাওয়ার কিছু অপকারিতা

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৪ মার্চ ২০২৩  

Find us in facebook

Find us in facebook

অন্যান্য ফলের মতো পেয়ারাও স্বাস্থ্যের পক্ষে ভালো। তবে, অতিরিক্ত মাত্রায় খাওয়ার ফলে অনেক রোগের শিকার হতে পারেন। বিশেষজ্ঞদের মতে, পেয়ারা ভালো, তবে যখন অতিরিক্ত মাত্রায় খাওয়া হয়ে যায় তখন তা ক্ষতিকারক হয়ে যায়। পেয়ারায় প্রচুর পরিমাণে ফাইবার থাকে, যা হজমে সমস্যা হতে পারে। তাই, যদি পেয়ারা বেশি পরিমাণে খাওয়া হয়ে গেলে তরল গ্রহণের পরিমাণও বাড়িয়ে নিন।

আজ আমরা আপনাকে পেয়ারার পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে জানাবো-

গর্ভবতী মহিলাদের বেশি খাওয়া উচিত নয়

গর্ভবতী এবং দুগ্ধদানকারী মহিলাদের এটি বেশি খাওয়া উচিত নয়। এর অতিরিক্ত গ্রহণের ফলে ফাইবার বাড়ে, যা হজমে সমস্যা সৃষ্টি করে।

স্বাস্থ্য সমস্যা

আপনি যদি অন্য কোনও স্বাস্থ্য সমস্যায় ভুগে থাকেন, তবে পেয়ারা এড়ানো শ্রেয়। এর মধ্যে পটাসিয়াম এবং ফাইবার থাকে, আপনি ডায়েটে অন্তর্ভুক্ত করার আগে একজন চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নিন।

পাতাও ক্ষতি করে

শুধু পেয়ারা নয়, এর পাতাগুলো খাওয়াও ক্ষতিকর। পেয়ারা পাতা রক্তাল্পতা, মাথাব্যথা এবং কিডনির সমস্যা তৈরি করতে পারে।

সর্দি-কাশির আশঙ্কা রয়েছে

যাদের প্রায়ই সর্দি এবং কাশির সমস্যা রয়েছে তাদের পেয়ারা খাওয়া এড়ানো উচিত। কারণ পেয়ারা খুব ঠান্ডা। এটি বেশি খাওয়ার কারণে সর্দি-কাশি বাড়তে পারে।

পেট খারাপ হতে পারে

পেয়ারার বেশি খেলে পেটের রোগও হতে পারে। এটি আপনার হজম সিস্টেমে খারাপ প্রভাব ফেলে এবং হজম শক্তি দুর্বল হতে শুরু করে।

পেট ফুলে যায়

বেশি পরিমাণে পেয়ারা খেলে পেট ফাঁপা হতে পারে। আসলে এই ফলের মধ্যে পর্যাপ্ত পরিমাণে চিনি থাকে, যা ফ্রুক্টোজ হিসাবে পরিচিত। আমাদের শরীরে ফ্রুকটোজ হজম ও শোষণ করতে সমস্যা হয়। খাওয়ার কারণে পেটে ফোলাভাব এবং গ্যাস হতে পারে।

দাঁতে ব্যথা হতে পারে

অনেক মহিলাকে পাকা পেয়ারা বেশি সুস্বাদু মনে হয় তবে পাকা বা আন্ডার রান্না করা পেয়ারা খাওয়ার ফলে দাঁত ব্যথা বা অন্য কোনও দাঁতজনিত রোগ হতে পারে।

একজিমার ঝুঁকি

পেয়ারা পাতার নির্যাস একজিমা হতে পারে। এই পাতা ত্বকের জ্বালাভাব সৃষ্টি করে। যদি আপনার একজিমা গুরুতর অবস্থায় থাকে তবে সাবধানতার সঙ্গে পেয়ারা পাতার নির্যাস ব্যবহার করুন।

ডায়াবেটিস রোগীদের খেতে দেবেন না

ডায়াবেটিস রোগীদের পেয়ারা খাওয়া এড়ানো উচিত। পেয়ারা রক্তে শর্করাকে হ্রাস করে। আপনার যদি ডায়াবেটিস হয় এবং আপনি পেয়ারা খেতে চান তবে প্রথমে আপনার রক্তে চিনির পরীক্ষা করে নিন। 

Place your advertisement here
Place your advertisement here