• শুক্রবার ১৮ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ২ ১৪৩১

  • || ১৩ রবিউস সানি ১৪৪৬

Find us in facebook

ত্বকের যত্নে হার্বস

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১০ জুলাই ২০২৪  

Find us in facebook

Find us in facebook

পুদিনাপাতা : ভিটামিন এ, সি এবং বি-৬ এ ভরপুর পুদিনাপাতা পা ফাটা রোধে দারুণ কার্যকরী। অলিভ অয়েল ও পুদিনাপাতা বেটে ফাটা গোড়ালিতে লাগান। এক কাপ পানিতে পুদিনাপাতা দিয়ে ৫ মিনিট ফুটিয়ে নিন। তাতে অর্ধেক লেবুর রস এবং গোলাপজল মিশিয়ে টোনার হিসেবে ব্যবহার করতে পারেন।

তুলসীপাতা : তুলসীপাতার ওপর কয়েক ফোঁটা পানি দিয়ে নাকের দুই পাশে ৫ মিনিট রেখে দিন। ব্লাকহেডস কমবে। সমপরিমাণ আমলকী গুঁড়া এবং শুকনো তুলসীপাতা গুঁড়া মিশিয়ে পানি দিয়ে সারা রাত রেখে দিন। সকালে নারকেল তেলের সঙ্গে মিশিয়ে চুলে লাগান।

মেথি : কুসুম গরম পানির সঙ্গে ১ টে. চামচ মেথি মিশিয়ে নিন। মিশ্রণটিতে পরিষ্কার কাপড় ভিজিয়ে ফোলা জায়গায় লাগান। চাইলে এর সঙ্গে মধু মিশিয়ে ফেস মাস্ক হিসেবে ব্যবহার করতে পারেন। মেথির টোনার বানাতে চার কাপ পানির সঙ্গে এক মুঠো মেথি দিয়ে ১৫ মিনিট ফুটিয়ে ঠান্ডা হলে ছেঁকে নিন।
আদা : এক চা চামচ আদার রসের সঙ্গে মধু মিশিয়ে নিন। সঙ্গে কয়েক ফোঁটা গোলাপজল দিন। মিশ্রণটি মুখে লাগিয়ে শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। খুশকি তাড়াতে ২ টে. চামচ আদার সঙ্গে ৩ টে. চামচ তিলের তেল বা অলিভ অয়েল ও কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে মাথার স্ক্যাল্পে লাগাতে পারেন।

নিমপাতা : এক মুঠো নিমপাতা চার-পাঁচ কাপ পানিতে ফুটিয়ে নিন। শ্যাম্পু করার পর ফোটানো নিম পানি দিয়ে চুল ধুয়ে নিলে দেখবেন খুশকির সমস্যা কমবে। গোসলে নিমের পানি ব্যবহারে ত্বকের ইনফেকশন কমবে। ১০টা নিমপাতা ও ৩ চামচ হলুদগুঁড়া বেটে মুখে লাগালে ত্বকের উজ্জ্বলতা বাড়বে।

হলুদ : এক চিমটি হলুদের গুঁড়ার সঙ্গে ২ টেবিল চামচ চন্দনের গুঁড়া, ২ চা চামচ দুধ এবং কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে মুখে ও গলায় লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এ ছাড়া ব্রণের সমস্যা দূর করতে ১ চামচ হলুদের গুঁড়া, ২০-৩০টা নিমপাতা ও নিমের তেল পেস্ট করে ব্যবহার করুন।

কালো গোলমরিচ : ৫ চা চামচ মুলতানি মাটির সঙ্গে ২ চা চামচ দই ও এক চা চামচ গোলমরিচ গুঁড়া দিয়ে পেস্ট তৈরি করে স্ক্যাল্পে ব্যবহার করতে পারেন। এরপর মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন। নিয়মিত ব্যবহারে চুলপড়া কমবে। আধা চা চামচ গোলমরিচের গুঁড়ার সঙ্গে এক চা চামচ দই মিশিয়ে ফেস স্ক্র‌্যাব হিসেবেও ব্যবহার করতে পারেন। ব্ল্যাকহেডস দূর হবে।

লেখা : উম্মে হানি

Place your advertisement here
Place your advertisement here