• শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৬ ১৪৩১

  • || ১৬ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

ভ্যালেন্টাইন্স ডেঃ ভাল লাগার দিন, ভালবাসার দিন

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০২৩  

Find us in facebook

Find us in facebook

১৪ই ফেব্রুয়ারী, ভ্যালেন্টাইন্স ডে, যা সেইন্ট ভ্যালেন্টাইনস ডে নামেও পরিচিত। বর্তমান সময়ে প্রেম এবং রোম্যান্সের প্রতীক হয়ে উঠেছে এই দিনটি। এই দিনটি ভালবাসা দিবস হিসেবে বিশ্বজুড়ে জনপ্রিয় এবং প্রেমিক প্রেমিকারা একে অপরের সাথে উপহার, কার্ড এবং চকলেট বিনিময় করে এটি উদযাপন করে। কিন্তু কেন এই দিনটিই বিশ্ব ভালবাসা দিবস হিসেবে পরিচিতি পেল? আসুন জেনে নিই সেই ইতিহাস।

ভালোবাসা দিবসের ইতিকথাঃ

ভ্যালেন্টাইন্স ডে এর উৎস মোটামুটিভাবে রহস্যে আবৃত, এবং বেশ কিছু কিংবদন্তি এর সাথে জড়িত। একটি জনপ্রিয় গল্প হল- তৃতীয় শতাব্দীতে বসবাসকারী একজন খ্রিস্টান পাদ্রী সেন্ট ভ্যালেন্টাইন সম্পর্কে। কিংবদন্তি অনুসারে, ভ্যালেন্টাইন ছিলেন একজন পুরোহিত, যিনি রোমান সম্রাটের আদেশ অমান্য করে গোপনে প্রেমিক দম্পতিদের বিয়ে দিয়েছিলেন। সম্রাটের ইচ্ছে ছিল- যারা বিয়ে করেনি, এরকম অবিবাহিত যুবকদের নিয়ে একটি বিশাল সেনাদল গঠন করবেন এবং পারস্য আক্রমণ করবেন। কিন্তু সেই যুবক প্রেমে এতটাই অন্ধ ছিল- যে প্রেমিকাকে না পেলে আত্মহত্যা করতে চেয়েছিল। এজন্য সেইন্ট ভ্যালেন্টাইন গোপনে প্রেমিক দম্পতিদের বিয়ে দিয়েছিলেন। ভ্যালেন্টাইনের এই কাজ প্রকাশ হয়ে গেলে তাকে কারারুদ্ধ করা হয়েছিল এবং পরে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল। তিনি যখন কারাগারে ছিলেন, তখন তিনি এক মেয়ের প্রেমে পড়েন। ভ্যালেন্টাইন তাঁর প্রেমিকাকে একটি প্রেমপত্র লিখেছিলেন এবং তাতে স্বাক্ষর করেছিলেন “ফ্রম ইয়োর ভ্যালেন্টাইন”। ভ্যালেন্টাইন্স ডে’র কার্ড এবং চিঠি আদান-প্রদানে এই শব্দগুচ্ছটি এখনও ব্যবহৃত হয়।

আরেকটি জনপ্রিয় তত্ত্ব হল, ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে পালিত হওয়া ভ্যালেন্টাইনস ডে এর শিকড় লুকিয়ে আছে, লুপারক্যালিয়া নামক একটি প্যাগান ধর্মীয় উৎসবের মধ্যে। উত্সবের সময়, যুবকরা একটি বাক্স থেকে যুবতী মহিলাদের নাম লেখা কার্ড লটারির মত করে তুলে নেয় এবং তারপরে উৎসবের সময়কালের জন্য জুটি বাঁধে। এই প্রথাটিই অবশেষে ভ্যালেন্টাইন্স ডে-তে কার্ড এবং উপহার বিনিময়ের ঐতিহ্য হিসেবে প্রতিষ্ঠিত হয়।

তবে দিনটির উৎপত্তি যেভাবেই হোক না কেন, ভালোবাসা বিনিময় ও ভালোবাসা প্রকাশের দিন হিসেবে আজ বিশ্বজুড়ে পালিত হচ্ছে ভালোবাসা দিবস। অনেক দেশেই, প্রেমিক প্রেমিকারা বা দম্পতিরা উপহার, কার্ড এবং ফুল বিনিময় করে। লাল গোলাপ, বিশেষ করে, ভালোবাসা দিবসের জন্য একটি জনপ্রিয় উপহার, কারণ এই ফুলটি প্রেম এবং আবেগের প্রতীক।

মজার ব্যাপার হল- ভ্যালেন্টাইন্স ডে বিয়ের প্রস্তাবের জন্যও একটি জনপ্রিয় দিন এবং অনেক দম্পতি এই রোমান্টিক দিনেই গাঁটছড়া বাঁধতে পছন্দ করেন।

তবে ভালোবাসা দিবস শুধু দম্পতিদের জন্য নয়। সাম্প্রতিক বছরগুলিতে, ভালবাসা এবং বন্ধুত্ব উদযাপনের একটি উপলক্ষ হয়ে উঠেছে এই দিন এবং বহু মানুষ তাদের বন্ধু এবং প্রিয়জনের সাথে কার্ড এবং উপহার বিনিময় করে। দিনটি একটি নতুন শব্দের জন্ম দিয়েছে, " ভ্যালেন্টাইন্স ডে ", যা ১৪ই ফেব্রুয়ারি উদযাপিত হয়।

একইসাথে আজ বাংলা ক্যালেন্ডারে বসন্তের প্রথম দিন- বা পহেলা ফাল্গুন। এইদিক দিয়েও দিনটি খুবই চমৎকার এবং ভালবাসার জন্য অর্থবহ।

শেষ কথা হচ্ছে- ভ্যালেন্টাইন্স ডে হল প্রেম, রোমান্স এবং বন্ধুত্বের দিন। যদিও এর উৎস  এখনও রহস্যের মধ্যেই আবৃত, কিন্তু আধুনিক দিনে এই দিনের উদযাপন আমাদের সাংস্কৃতিক ক্যালেন্ডারের একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে। আপনি বিবাহিত, অবিবাহিত অথবা সম্পর্কের মধ্যে আছেন, বা আপনার বন্ধুদের ভালবাসেন- কারণ যেটাই হোক না কেন, এই দিনটি হতে পারে তাদের প্রতি আপনার ভালবাসা এবং কৃতজ্ঞতা প্রকাশ করার জন্য একটি সুন্দর সময়।

Place your advertisement here
Place your advertisement here