• রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৭ ১৪৩১

  • || ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

৮৩ দিন পর ক্লাসে ঢাবি শিক্ষার্থীরা

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০২৪  

Find us in facebook

Find us in facebook

কোটা সংস্কার ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের জেরে উত্তাল ছিল গোটা দেশ। এতে অ্যাকাডেমিক কার্যক্রম বন্ধ ছিল দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ের। অবশেষে দীর্ঘ ৮৩ দিন পর ঢাবি শিক্ষার্থীরা ক্লাসে ফিরেছেন। শুরু হয়েছে নিয়মিত অ্যাকাডেমিক কার্যক্রম।রোববার সকাল ৮টা থেকে বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু হয়। আজ কলা অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ, আইন অনুষদ, বিজ্ঞান অনুষদ, ফার্মেসি অনুষদ, জীববিজ্ঞান অনুষদসহ ইনস্টিটিউটগুলোর বেশির ভাগই ক্লাস কার্যক্রম শুরু করেছে।

শিক্ষার্থীরা বলেন, দীর্ঘদিন পর আজ ক্লাস শুরু হয়েছে। দীর্ঘদিন বন্ধ থাকার কারণে আমাদের সেশনজটসহ আরো নানা চিন্তার উদ্রেক হয়েছে। আমরা আশা করি দ্রুতই সব স্বাভাবিক হবে। পাশাপাশি সেশনজট কাটিয়ে উঠতে বিশ্ববিদ্যালয় প্রশাসন কার্যকর পদক্ষেপ নেবে।

তারা বলেন, অনেকদিন পর আমরা সবাই একসঙ্গে হয়েছি। সবাই আন্দোলন-সংগ্রামের অভিজ্ঞতার কথা শেয়ার করছেন। বেশ ভালোই লাগছে। বিশ্ববিদ্যালয়ে সবসময় স্বাভাবিক পড়াশোনার পরিবেশ বজায় থাকুক, এতটুকুই আমাদের চাওয়া।

ঢাবি উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সায়মা হক বিদিশা বলেন, আমাদের ক্লাস শুরু হয়ে গেছে। উপাচার্যসহ আমরা বেশ কয়েকটি অনুষদে ঘুরেও দেখলাম ক্লাস কার্যক্রম। এর আগে সকাল সাড়ে ৯টায় জুলাই বিপ্লবে শহীদদের স্বরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

উল্লেখ্য, গত ১ জুলাই থেকে সর্বজনীন পেনশনের প্রত্যয় স্কিম বাতিলের দাবিতে শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের কর্মবিরতির কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষা বন্ধ হয়। এরপর কোটাবিরোধী আন্দোলনের কারণে ঐ মাসের ১৭ তারিখ হলসহ সবকিছু বন্ধ করে দেয় সরকার। আওয়ামী লীগ সরকারের পতনের পরে ৭ আগস্ট থেকেই হলে উঠতে শুরু করেন শিক্ষার্থীরা। তবে হলে উঠলেও ক্লাস-পরীক্ষা বন্ধ ছিল।

Place your advertisement here
Place your advertisement here