• মঙ্গলবার ২২ অক্টোবর ২০২৪ ||

  • কার্তিক ৬ ১৪৩১

  • || ১৭ রবিউস সানি ১৪৪৬

Find us in facebook

দেশের এই দুর্যোগে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন না: ঢাবি উপাচার্য

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৭ আগস্ট ২০২৪  

Find us in facebook

Find us in facebook

প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খান বলেছেন, ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন না। দেশের বিভিন্ন জায়গা বন্যাকবলিত। এই দুর্যোগের সময় এ বাহুল্য বর্জন করবেন।

মঙ্গলবার নতুন উপাচার্য হিসেবে প্রজ্ঞাপন জারির পর গণমাধ্যমে তিনি এ বক্তব্য তুলে ধরেন।

ড. নিয়াজ আহমেদ খান বলেন, দুর্যোগের সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা চমৎকার উদাহরণ সৃষ্টি করেছে। এ ধরনের স্বেচ্ছাসেবী কার্যক্রম আগামীতে চালু রাখা হবে। প্রয়োজনে অ্যাকাডেমিক কার্যক্রমের মধ্যে এ ধরনের কাজ অন্তর্ভুক্ত করা যায় কিনা সেটা দেখব।

তিনি বলেন, আমি পেশাজীবী হিসেবে দেশ, জাতি ও বিশ্ববিদ্যালয়ের জন্য কিছু করতে চাই। দল-মত নির্বিশেষে সবাইকে নিয়ে এগিয়ে যেতে চাই।

তিনি বলেন, এই বিশ্ববিদ্যালয় কোনো ব্যক্তি বা দলের নয়। এটা সবার বিশ্ববিদ্যালয়। আমি কোনো রাজনৈতিক দলের সঙ্গে জড়িত নই। বুড়ো বয়সে কোনো রাজনীতির সঙ্গে জড়িত হতেও চাই না।

ঢাবি উপাচার্য আরো বলেন, দীর্ঘ আন্দোলনের পর শিক্ষার্থীরা মানসিক ট্রমার মধ্যে রয়েছে। ক্যাম্পাসে ফিরে তারা যেন সুস্থভাবে আগের অবস্থায় ফিরতে পারে, সেজন্য প্রয়োজনে কাউন্সিলিংয়ের ব্যবস্থা করা যেতে পারে।

উল্লেখ্য, ড. নিয়াজ আহমেদ খানের জন্ম ১৯৬৬ সালে চট্টগ্রামের লোহাগড়ার চুনতি গ্রামে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৬ সালে স্নাতক এবং ১৯৮৭ সালে স্নাতকোত্তর করার পর তিনি ইনস্টিটিউট অব পার্সোনাল ম্যানেজমেন্ট থেকে মানবসম্পদ ব্যবস্থাপনা বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা করেন।

অধ্যাপক নিয়াজ আহমেদ খান দেশের শীর্ষস্থানীয় বেসরকারি বিশ্ববিদ্যালয় ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)-এর উপ-উপাচার্য ও উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়া তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক (গ্রেড-১) ও সাবেক বিভাগীয় প্রধান, ব্র্যাক ইউনিভার্সিটি অফ গভর্নেন্স অ্যান্ড ডেভেলপমেন্টে এর সিনিয়র একাডেমিক অ্যাডভাইজর এবং সেন্টার অফ রিসোর্সেস অ্যান্ড ডেভেলপমেন্ট রিসার্চের নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন।

Place your advertisement here
Place your advertisement here