• মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৯ ১৪৩১

  • || ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

জমজমের পানি বিক্রি নিয়ে যা বললো ইসলামিক ফাউন্ডেশন

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩১ মার্চ ২০২৩  

Find us in facebook

Find us in facebook

সৌদি আরবের পবিত্র জমজম কূপের পানির নামে রাজধানী ঢাকার বায়তুল মোকাররমে দেদার বিক্রি হতো বোতলজাত পানি। তবে এই পানি জমজমের কিনা, তা নিয়ে সন্দেহ ছিল। ২ মাস আগে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর অভিযান চালিয়ে পবিত্র পানি বিক্রয় সাময়িকভাবে বন্ধ করে দেয়। পরে পানি বিক্রির বৈধতা যাচাইয়ের ইসলামিক ফাউন্ডেশনকে দায়িত্ব দেওয়া হলে সম্প্রতি প্রতিষ্ঠানটি জানায়, শর্তসাপেক্ষে জমজমের পানি বিক্রি করা জায়েজ।

গণমাধ্যমকে এ বিষয়ে ইসলামিক ফাউন্ডেশনের মুফতি মাওলানা মোহাম্মদ আব্দুল্লাহ বলেন, জমজমের পানি বিক্রি জায়েজ আছে। এটা আমরা বাণিজ্য মন্ত্রণালয়কে লিখিত সিদ্ধান্তে জানিয়েছি। সীমিত পরিসরে এনে প্যাকিংসহ অন্য খরচের বিনিময়ে তারা (ব্যবসায়ীরা) এটা বিক্রি করতে পারবেন।

জমজমের পানি পুনরায় বিক্রির বিষয়ে তিনি বলেন, বেশকিছু শর্ত মানতে হবে। সারসংক্ষেপ হচ্ছে, জায়েজ আছে। তবে সেটা বৈধ সোর্স থেকে আসছে কি না, প্রকৃত জমজমের পানি কি না এবং প্রতারণা হচ্ছে কি না এমন অনেক শর্ত রয়েছে। সেগুলো মেনে পানি বিক্রি করতে হবে, যা কঠিন।

গত ২৯ জানুয়ারি বায়তুল মোকাররম মার্কেটে বোতলজাত জমজমের পানি বিক্রি অভিযান চালিয়ে সাময়িক বন্ধ করে ভোক্তা অধিদফতর। অভিযান পরিচালনার সময় দেখা গেছে, জমজমের পানি বলে ছোট বোতল ৩০০ টাকায়, আর ৫ লিটারের বোতল ২ হাজার ৫০০ টাকার ওপরে বিক্রি করা হচ্ছে। অভিযান পরিচালনার খবর পেয়ে অনেক ব্যবসায়ী দোকান বন্ধ করে পালিয়ে যান। 

সে সময় ভোক্তা অধিদফতর বাণিজ্য মন্ত্রণালয়ের মাধ্যমে ইসলামিক ফাউন্ডেশনকে এ বিষয়ে মতামত দেওয়ার জন্য অনুরোধ জানায়। ইসলামিক ফাউন্ডেশন সম্প্রতি জমজমের পানি বিক্রি জায়েজ বলে জানায় বাণিজ্য মন্ত্রণালয়কে। তবে এ মতামত এখনো ভোক্তা অধিদফতরে এসে পৌঁছায়নি। পানি বিক্রি চালু হবে নাকি বন্ধই থাকবে সে বিষয়ে সিদ্ধান্ত হয়নি।

Place your advertisement here
Place your advertisement here