• মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৯ ১৪৩১

  • || ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

জাতিসংঘ পানি সম্মেলনে প্লেনারি অধিবেশনের সভাপতিত্বে মোমেন

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৪ মার্চ ২০২৩  

Find us in facebook

Find us in facebook

জাতিসংঘ পানি সম্মেলনের প্লেনারি অধিবেশনের তৃতীয় সভায় সভাপতিত্ব করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। 

জাতিসংঘ পানি সম্মেলনের সহ-সভাপতি নির্বাচিত হওয়ার পর নিউইয়র্কের স্থানীয় সময় বৃহস্প‌তিবার (২৩ মার্চ) এ সভায় সভাপতিত্ব করেন পররাষ্ট্রমন্ত্রী।

জা‌তিসং‌ঘের বাংলা‌দেশ মিশন জানায়, একইদিন বাংলাদেশ, গ্লোবাল সেন্টার অন অ্যাডাপটেশন ও নেদারল্যান্ডস ভিত্তিক সংগঠন ডেল্টারেসের যৌথ উদ্যোগে জাতিসংঘ সদর দপ্তরে আয়োজিত ‘ওয়াটার ফর পিস : ফ্রম সো‌র্স টু সি’ শীর্ষক উচ্চ পর্যায়ের অনুষ্ঠানে সমাপনী বক্তব্য রাখেন ড. মো‌মেন।

‘ফ্রম সোর্স টু সি এপোর্স’র ওপর ভিত্তি  করে বৈশ্বিক শান্তি ও স্থিতিশীলতা বৃদ্ধির জন্য টেকসই পানি ব্যবস্থাপনার প্রয়োজনীয়তার ওপর গুরত্বারোপ করেন পররাষ্ট্রমন্ত্রী।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মোহাম্মদ আবদুল মুহিত। উদ্বোধনী বক্তব্য রাখেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক।

প্যানেল আলোচনা পর্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন নেপালের পানি মন্ত্রী আব্দুল খান, নেদারল্যান্ডসের আন্তর্জাতিক পানি বিষয়ক বিশেষ দূত হেঙ্ক ওভিঙ্ক, পর্তুগালের পরিবেশ ও জলবায়ু বিষয়ক মন্ত্রণালয়ের সেক্রেটারি-জেনারেল আলেকজান্দ্রা ফেরেইরা ডি কারভালহো, ইউনাইটেড নেশনস ইকোনমিক কমিশন ফর ইউরোপের ট্রান্সবাউন্ডারি কো-অপারেশন সেকশন  প্রধান ফ্রান্সেসকা বার্নার্ডিনি, গ্লোবাল সেন্টার অন অ্যাডাপটেশন এর সিইও প্যাট্রিক ভারকুইজেন, স্টকহোম ইন্টারন্যাশনাল ওয়াটার ইনস্টিটিউটের অ্যাকশন প্ল্যাটফর্ম ফর সোর্স-টু-সি ম্যানেজমেন্টের সিনিয়র ম্যানেজার এবং কো-অর্ডিনেটর রুথ ম্যাথিউস ও ডেল্টারেস ইন্টারন্যাশনালের ডিরেক্টর টুন সেগেরেন।

অনুষ্ঠানে উল্লেখযোগ্য বিদেশি কূটনৈতিক, জাতিসংঘ এবং এর বিভিন্ন অঙ্গ-সংগঠনের ঊর্ধ্বতন কর্মকর্তা ও সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। 

একই দিন সন্ধ্যায় নেদারল্যান্ডস সরকারের আমন্ত্রণে ‘ইন্টারন্যাশনাল প্যানেল অন ডেল্টাস অ্যান্ড কোস্টাল এরিয়াস’র উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন পররাষ্ট্রমন্ত্রী।

Place your advertisement here
Place your advertisement here