• মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৯ ১৪৩১

  • || ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

সামাজিক যোগাযোগ মাধ্যম সম্পর্কে সতর্ক থাকতে হব

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৪ মার্চ ২০২৩  

Find us in facebook

Find us in facebook

সামাজিক যোগাযোগ মাধ্যম সম্পর্কে আরো সতর্ক থাকার আহ্বান জানান ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

ফেসবুকের বাংলাদেশ বিষয়ক কর্মকর্তা সাবনাজ রশীদ দিয়া বৃহস্পতিবার মন্ত্রীর সঙ্গে তার দফতরে সৌজন্য সাক্ষাৎকালে এ আহ্বান জানান তিনি। 

এ সময় মোস্তাফা জব্বার বলেন, ফেসবুকসহ সব সামাজিক যোগাযোগ মাধ্যমে সাম্প্রদায়িকতা, সন্ত্রাস, জঙ্গিবাদ মুক্তিযুদ্ধের বিপক্ষে  অপপ্রচার, গুজব রটনা এবং ব্যক্তি, সমাজ ও রাষ্ট্রের নিরাপত্তা বিঘ্নিত হয় এমন কোনো কিছুই যেন না থাকে তার প্রতি সতর্ক থাকতে হবে। বিশেষ করে ফেসবুকে জুয়ার বিজ্ঞাপন প্রচারের বিষয়ে উদ্বেগ প্রকাশ করে মন্ত্রী এ বিষয়ে ফেসবুক কর্তৃপক্ষকে কার্যকর উদ্যোগ নিতে হবে।

মন্ত্রী ২০১৮ সালে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে বার্সেলোনায় প্রথম বৈঠকের ধারাবাহিকতায় গত ৫ বছরে সম্পর্কের ধারাবাহিক উন্নয়নের বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন।

ডিজিটাল প্রযুক্তি বিকাশের এই অগ্রদূত সোশ্যাল মিডিয়া দৈনন্দিন জীবনের অংশ উল্লেখ করে তিনি বলেন, জাতীয় সংবাদ মাধ্যমগুলোয় সম্পাদিত সংবাদ প্রকাশিত হয় কিন্তু সোশ্যাল মিডিয়ায় যে যার মতো করে স্ট্যাটাস প্রকাশ করে থাকেন।  যা ব্যক্তিগত আক্রমণ থেকে শুরু করে সামাজিক ও সাম্প্রদায়িক উস্কানিও হতে পারে, যা দেশ ও জাতির জন্য ক্ষতি বয়ে আনতে পারে।

দেশ ও জাতিকে নিরাপদ রাখার বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ উল্লেখ করে মন্ত্রী বলেন, এটি এক বড় চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জ মোকাবিলায় ফেসবুক কর্তৃপক্ষকে আরো কার্যকর উদ্যোগ নেয়ার আহ্বান জানান।

সাবনাজ রশীদ দিয়া বলেন, অন্যান্য দেশের পলিসি, আইন আর বাংলাদেশের পরিপ্রেক্ষিত অনেকটাই ভিন্ন, আমরা ক্ষতিকর কনটেন্টের বিষয়ে সতর্ক আছি। আমাদের পলিসিতে ঝুঁকিপূর্ণ কনটেন্টের বিষয়ে সচেতন থাকার বিষয়ে সরকার থেকেও বারবার বলা হয়েছে। আমরা সেই আলোকে ব্যবস্থাও নিয়েছি। তিনি জানান, ফেসবুক বিটিআরসির সঙ্গে নিয়মিত বৈঠক করে ও প্রাত্যহিক যোগাযোগ রক্ষা করে, যা তারা অব্যাহত রাখবে।

Place your advertisement here
Place your advertisement here