• মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৮ ১৪৩১

  • || ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

দক্ষ জনশিক্ত গড়ে তোলা অত্যাবশ্যক: শিক্ষামন্ত্রী

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২১ মার্চ ২০২৩  

Find us in facebook

Find us in facebook

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, দেশের উন্নয়নের প্রয়োজনে দক্ষ জনশিক্ত গড়ে তোলা অত্যাবশ্যক। এক্ষেত্রে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো বিশেষ ভূমিকা পালন করতে পারে।

তিনি বলেন, শিক্ষা ব্যবস্থার সব পর্যায়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। শিক্ষার গুণগত মান বৃদ্ধি করতে হবে। উচ্চশিক্ষার ক্ষেত্রে সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কাঠামোগত ও শিক্ষা কার্যক্রমে গুণগত উন্নয়ন সাধিত হচ্ছে।

সোমবার ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে রাষ্ট্রপ্রতি ও আচার্যের প্রতিনিধি হিসেবে সভাপতির বক্তব্যে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী। 
 
উচ্চশিক্ষা ব্যবস্থা ঢেলে সাজানোর আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘স্মার্ট শিক্ষায় স্মার্ট দেশ, শেখ হাসিনার বাংলাদেশ’ এ প্রত্যয়কে সামনে নিয়ে শিক্ষা মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে। আমরা দেশের সব পর্যায়ের শিক্ষা ব্যবস্থাকে বিশ্বমানে উন্নীত করতে চাই।

তিনি আরো বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলা এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়তে আমরা শিক্ষা ব্যবস্থায় রূপান্তরের কথা বলছি। পরিবর্তনশীল বিশ্বের শ্রম বাজারের চাহিদা অনুযায়ী শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজাতে হবে।

দেশের বিশ্ববিদ্যালয়গুলোর বিশেষ ভূমিকার কথা উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয়গুলোতে যেভাবে ডিগ্রিগুলো অর্গানাইজড আছে তা নিয়ে চিন্তা করতে হবে। আমাদের মডিউলার এডুকেশনে যাওয়ার কথা। সামনে যে দিন আসছে, যেভাবে দ্রুত পৃথিবী পরিবর্তন হচ্ছে তাতে আজ যে ডিগ্রি অর্জন করে যাচ্ছেন পাঁচ বছর পর তা আর প্রয়োজন নাও হতে পারে। সে জন্য রি-স্কিল ও আপস্কিল করতে হবে।

তিনি আরো বলেন, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদ বাংলাদেশ এবং বিশ্বের জন্য যোগ্য নেতৃত্ব তৈরি করতে একটি বিশ্ববিদ্যালয় তৈরি করতে চেয়েছিলেন। তার সেই স্বপ্ন বাস্তবায়নে দেশ ও মানুষের কল্যাণে সবাইকে এগিয়ে আসতে হবে।

সমাবর্তনে ব্র্যাক ইউনিভার্সিটির ট্রাস্ট্রি বোর্ডের চেয়ারপার্সন তামারা হাসান আবেদ উপস্থিত ছিলেন। এছাড়া সমাবর্তন বক্তা ছিলেন ওমর ইশরাক। সমাবর্তনে ব্র্যাক ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য এবং উপ-উপাচার্য এবং বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষকমণ্ডলী উপস্থিত ছিলেন।

Place your advertisement here
Place your advertisement here