• মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৮ ১৪৩১

  • || ১৯ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

বাংলাদেশ-ভারত মৈত্রী পাইপলাইন: জ্বালানি সংকট নিরসনে নতুন সম্ভাবনা

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৭ মার্চ ২০২৩  

Find us in facebook

Find us in facebook

দেশে জ্বালানি সংকট নিরসনে খুলছে সম্ভাবনার নতুন দুয়ার। শনিবার থেকেই আলু হচ্ছে দেশের প্রথম আন্তঃদেশীয় পাইপলাইন। ঐদিন বিকেলে ঢাকা ও দিল্লী থেকে একযোগে উদ্বোধন করা হবে বাংলাদেশ-ভারত মৈত্রী পাইপলাইন।

নীতিনির্ধারকরা জানান, বাংলাদেশ-ভারত মৈত্রী পাইপলাইনের ফলে উত্তরবঙ্গে জ্বালানি তেল পরিবহন হবে সহজ, সাশ্রয়ী ও নিরাপদ। যা জোরদার করবে দেশের জ্বালানি নিরাপত্তা। পূর্ণ সক্ষমতায় পাইপলাইনটি ব্যবহার করতে পারলে ডিজেল পরিবহনে বছরে প্রায় শত কোটি টাকা সাশ্রয় হবে।

জ্বালানি তেল আমদানির পর চট্টগ্রাম থেকে নৌপথে খুলনা, সেখানে থেকে রেল ওয়াগনে দিনাজপুরের পার্বতীপুরে পরিবহন- উত্তরবঙ্গে জ্বালানি তেল সরবরাহ এমনই নানা জটিলতা, দীর্ঘসূত্রতা, অপচয়ের ঝুঁকি আর চ্যালেঞ্জে মোড়ানো। অন্যদিকে ভারত থেকে রেল ওয়াগনে তেল আমদানিও সময়সাপেক্ষ।

এবার সেই ধারা থেকে অনেকটাই বদলে যাচ্ছে উত্তরের জনপদে জ্বালানি তেল সরবরাহ। ভারতের নুমালিগড় থেকে পাইপলাইনে করে ডিজেল আসবে সরাসরি দিনাজপুরের পার্বতীপুরে। শিলিগুড়ি থেকে দিনাজপুরের পার্বতীপুর পর্যন্ত প্রায় ১৩২ কিলোমিটার দৈর্ঘ্য পাইপলাইনের পুরোটাই নির্মাণ হয়েছে ভারতের অর্থায়ন ও কারিগরি সহায়তায়। যা দুই দেশের সম্পর্কের নতুন মাত্রা হিসেবে দেখছে জ্বালানি বিভাগ।

নীতিনির্ধারকরা বলেন, বাংলাদেশ-ভারত মৈত্রী পাইপলাইন উত্তরবঙ্গে যথাসময়ে সহজ ও ব্যয় সাশ্রয়ী পন্থায় নিরবচ্ছিন্ন ডিজেল সরবরাহ সুগম করছে। এর ফলে প্রতিকূল পরিস্থিতিতেও নির্বিঘ্নে জ্বালানি আমদানি সম্ভব হবে। আধুনিক পরিচালন ব্যবস্থা কমাবে অপচয়ের ঝুঁকি, পদ্ধতিগত লোকসান। ফলে পার্বতীপুর ডিপোতে সার্বক্ষণিক মজুদ থাকবে পর্যাপ্ত জ্বালানি। যা সচল রাখবে কৃষিপ্রধান উত্তরের উৎপাদন ব্যবস্থা।

প্রাথমিক অবস্থায় বছরে ভারত থেকে পাইপলাইনে মিলবে ২ লাখ মেট্রিক টন জ্বালানি, যা পরবর্তীতে ১০ লাখ মেট্রিক টনে উন্নীত হবে। পূর্ণক্ষমতায় পাইপলাইনটি ব্যবহার হলে পরিবহন ব্যয় বাবদ বছরে প্রায় শত কোটি টাকা সাশ্রয় হবে বলে আশা প্রকাশ করেছেন সংশ্লিষ্ট নীতিনির্ধারকরা।

Place your advertisement here
Place your advertisement here