• সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৮ ১৪৩১

  • || ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

‘শিল্পায়নের মাধ্যমে আমাদের সক্ষমতা তৈরি করতে হবে’

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৬ মার্চ ২০২৩  

Find us in facebook

Find us in facebook

জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, আমাদের সামনে রয়েছে এলডিসি গ্র্যাজুয়েশনের চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জ মোকাবিলায় আমাদের সক্ষমতার জায়গা তৈরি করতে হবে। এজন্য যুগোপযোগী শিল্পায়ন যেমন করতে হবে, তেমনি করের আওতাও বাড়াতে হবে।
বুধবার সকালে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান বলেন, আমাদের কাছে যেসব প্রস্তাবনা এসেছে অবস্থার পরিপ্রেক্ষিতে আমরা সবকিছু বাস্তবায়ন করতে পারব না। কিন্তু ভবিষ্যতে ব্যবসাবান্ধব পরিবেশ তৈরি করতে আগামীতে বিষয়গুলো বিবেচনা করা হবে। সীমিত সংখ্যক জনবল দিয়ে দেশের ক্রমবর্ধমান জিডিপি প্রবৃদ্ধি ধরে রাখা এবং সরকারের রাজস্ব আয় বাড়াতে এনবিআর কর, শুল্ক এবং ভ্যাটের আওতা বাড়ানোর কাজ করছে।

পাশাপাশি এনবিআরের উইংসগুলোকে শক্তিশালী করার জন্য চট্টগ্রামে দৃষ্টিনন্দন কাস্টমস হাউস ভবন, কর ভবন, ট্যাক্স একাডেমি আধুনিকায়নের জন্য বিভিন্ন প্রকল্প নেয়া হয়েছে। ভবিষ্যতে ভ্যাট ভবনের জন্যও প্রকল্প নেয়া হবে।  

অনুষ্ঠানে এনবিআর সদস্য মো. মাসুদ সাদিক বলেন, ব্যবসা-বাণিজ্য যেন সহজ হয় এবং বাধাগ্রস্ত না হয় সেজন্য এইচএস কোড জটিলতা নিরসন করা হবে। এছাড়া কাস্টমস বিষয়ক যেসব প্রস্তাবনা এসেছে তা গুরুত্ব দিয়ে বিবেচনা করবে এনবিআর। 

এনবিআর সদস্য জাকিয়া সুলতানা বলেন, স্মার্ট বাংলাদেশ গড়তে হলে ঋণের নির্ভরতা কমাতে হবে। এই জন্য ট্যাক্সের নতুন নতুন ক্ষেত্র তৈরি করতে হবে।  

সভায় জাতীয় রাজস্ব বোর্ডের ও অন্যান্য সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তা, চট্টগ্রামের কাস্টমস, ভ্যাট ও আয়কর বিভাগের কমিশনার, চেম্বার পরিচালক জহিরুল ইসলাম চৌধুরী (আলমগীর), মো. ইফতেখার ফয়সাল, মোহাম্মদ আদনানুল ইসলাম, মোহাম্মদ নাসিরুল আলম (ফাহিম) প্রমুখ উপস্থিত ছিলেন।

Place your advertisement here
Place your advertisement here