• সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৮ ১৪৩১

  • || ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

ডিজিটাল প্ল্যাটফর্মে ৪৫ সেবা পাবে দুই কোটি মানুষ: কৃষিমন্ত্রী

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৫ মার্চ ২০২৩  

Find us in facebook

Find us in facebook

কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য  ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, জনগণকে কৃষি সংক্রান্ত সুবিধা দিতে ইন্টিগ্রেটেড ডিজিটাল সার্ভিস চালু করা হয়েছে। এই সমন্বিত ডিজিটাল প্ল্যাটফর্মে কৃষি মন্ত্রণালয় ও অধীনস্থ ১৭টি দফতর বা সংস্থার ৪৫টি নাগরিক সেবা পাওয়া যাবে। এ থেকে সরাসরি সুবিধা ভোগ করবেন কৃষিকাজের সঙ্গে সংশ্লিষ্ট দুই কোটির বেশি মানুষ।

বুধবার সচিবালয়ে ইন্টিগ্রেটেড ডিজিটাল সার্ভিস উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

কৃষিমন্ত্রী বলেন, মন্ত্রণালয়ের ওয়েবসাইট (moa.gov.bd) থেকে ইন্টিগ্রেটেড ডিজিটাল সার্ভিস (service.moa.gov.bd/portal/home) ট্যাবে ক্লিক করলেই এসব সেবা পাওয়া যাবে। এ প্ল্যাটফর্মে কৃষি মন্ত্রণালয় ও অধীনে থাকা দফতর বা সংস্থার প্রদত্ত নাগরিক সেবাসমূহ কম সময়ে এক জায়গায় খুব সহজেই পাওয়া যাবে। এই পোর্টালের মাধ্যমে বর্তমান নাগরিক সেবাসমূহকে খাত, ধরন ও দফতর বা অধিদফতর অনুযায়ী সন্নিবেশ করা হয়েছে।

তিনি আরো বলেন, কৃষক, উৎপাদক, ব্যবসায়ী, আমদানিকারক ও রফতানিকারকদের জন্য কৃষি পরামর্শ, শস্য, লাইসেন্স ও নিবন্ধন, সার, অনুদান ও ভর্তুকি, সেচ ও কীটনাশক বিষয়ে মন্ত্রণালয় ও সব সংস্থা প্রদত্ত সেবা ডিজিটালি পাওয়া যাবে। এখানে প্রতিটি সেবার বিপরীতে প্রয়োজনীয় তথ্যাদি সন্নিবেশ করা হয়েছে। কী প্রক্রিয়ায়, কত খরচে, কার মাধ্যমে, কত সময়ে এবং কী কী প্রয়োজনীয় কাগজপত্রের মাধ্যমে সেবাসমূহ পাওয়া যাবে, তা বিস্তারিত উল্লেখ করা হয়েছে। পাশাপাশি প্রতিটি সেবার পদ্ধতি ও ধাপসমূহ বর্ণনা করা হয়েছে।

ড. আব্দুর রাজ্জাক বলেন, অর্থকরী ফলমূল, শাকসবজি বা হর্টিকালচার গবেষণায় দেশের বিজ্ঞানীরা এখনো পিছিয়ে আছেন। এ খাতে বিজ্ঞানীদের অবদান খুব দৃশ্যমান নয়। এজন্য বিজ্ঞানীদের বেসরকারি কৃষি উদ্যোক্তাদের সঙ্গে হর্টিকালচার নিয়ে মতবিনিময় করতে হবে।

এ সময় কৃষি সচিব ওয়াহিদা আক্তারসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও সংস্থার প্রধানরা উপস্থিত ছিলেন।

Place your advertisement here
Place your advertisement here