• সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৮ ১৪৩১

  • || ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

বাংলাদেশ ও লাতিন আমেরিকার মধ্যে সমঝোতা স্মারক সই

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৫ মার্চ ২০২৩  

Find us in facebook

Find us in facebook

বাংলাদেশের সঙ্গে লাতিন আমেরিকাভুক্ত দেশগুলোর মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বাড়াতে উদ্যোগ নিয়েছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)। এই উদ্যোগের অংশ হিসেবে লাতিন আমেরিকা-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এলএবিসিসিআই) ও  বিডার মধ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছে। 

বুধবার ঢাকার আগারগাঁওয়ে বিডার সম্মেলন কক্ষে এ সমঝোতা স্মারক সই হয়। এতে সভাপতিত্ব করেন বিডার নির্বাহী সদস্য (অতিরিক্ত সচিব) মো. মতিউর রহমান। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন এলএবিসিসিআইর সভাপতি মো. আনোয়ার শওকাত আফসার এবং বাংলাদেশে ব্রাজিল দূতাবাসের কমার্শিয়াল স্পেশালিস্ট নাহিদ ফেরদৌসী।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিডার নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া বলেন, এ সমঝোতা স্মারকের মাধ্যমে বাংলাদেশ ও লাতিন আমেরিকার মধ্যে বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে নতুন দ্বার উন্মোচিত হলো। এর মাধ্যমে বাংলাদেশের সঙ্গে লাতিন আমেরিকাভুক্ত দেশগুলোর মধ্যে বাণিজ্য ও বিনিয়োগের পরিমাণ বাড়বে।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর দক্ষ ও দূরদর্শী নেতৃত্বে বর্তমান সরকার ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের জন্য একটি নিরাপদ বন্ধুত্বপূর্ণ পরিবেশ সৃষ্টি করেছে। গত ১৫ বছরে আমাদের অর্থনীতির বিস্ময়কর পরিবর্তন ঘটেছে, মানুষের আয় বৃদ্ধি পেয়েছে ও জীবনমান উন্নত হয়েছে। আগামী ২০২৭ সালের মধ্যে আরো সাড়ে ৩ কোটি মানুষ মধ্যবিত্তের কাতারে চলে আসবে।

বিডার চেয়ারম্যান বলেন, বাংলাদেশ শুধু ১৭ কোটি মানুষের বিশাল ডমেস্টিক মার্কেটই নয়, বরং যথাযথ বিনিয়োগ করলে এখান থেকেই ভারত-চীনসহ দক্ষিণ এশিয়ার প্রায় ৩০০ কোটির কনজ্যুমার মার্কেটে প্রবেশ করা যাবে। সেই সঙ্গে আমাদের রয়েছে দক্ষ তরুণ জনগোষ্ঠী, যা বিনিয়োগকারীদের সহজেই আকর্ষণ করতে পারে। বাংলাদেশে রয়েছে ১০০টি ইকোনমিক জোন এবং ২৮টি হাইটেক পার্ক। বিশ্বের দ্বিতীয় শীর্ষ ফ্রিল্যান্সার দেশ বাংলাদেশ তাই বিশ্বের অন্যতম শীর্ষ নিরাপদ বিনিয়োগের গন্তব্য।

এলএবিসিসিআইর সভাপতি আনোয়ার শওকাত আফসার বলেন, এ সমঝোতা স্মারকের মাধ্যমে নতুন যুগের সূচনা হয়েছে। এলএবিসিসিআই এখন বিডা থেকে অধিভুক্তি পেয়েছে। এখন লাতিন আমেরিকার দেশগুলোর ব্যবসায়ীরা এলএবিসিসিআইর সহযোগিতায় বাংলাদেশে বিনিয়োগ ও বাণিজ্যে আরও আত্মবিশ্বাসী হবে।

তিনি বলেন, আগামী ৬ থেকে ১৭ মে হবে ‘বাংলাদেশ ইনভেস্টমেন্ট বিটুবি (বিজনেস টু বিজনেস) ইভেন্ট ইন লাতিন আমেরিকা। যৌথভাবে বিডা, ডিবিসিসিআই এবং এলএবিসিসিআই নেদারল্যান্ডস, বেলজিয়াম, লুক্সেমবার্গ, আর্জেন্টিনা ও ব্রাজিল এ আয়োজন করবে।  এই মেগা ইভেন্টে অংশ নেবেন বাংলাদেশি ও ইউরোপীয় বিশিষ্ট ব্যবসায়ীরা। নেদারল্যান্ডস, বেলজিয়াম, লুক্সেমবার্গ, আর্জেন্টিনা ও ব্রাজিলে প্রতিনিধিদলে নেতৃত্ব দেবেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। 

প্রতিনিধিদল বাংলাদেশের সম্ভাব্য খাতে বিদেশি বিনিয়োগ আকর্ষণ, লাতিন আমেরিকায় বাংলাদেশি পণ্যের বাজার সম্প্রসারণ, কৃষি, খাদ্য প্রক্রিয়াকরণ, টেক্সটাইল, সয়াবিন, সূর্যমুখী, লৌহ আকরিক, পেট্রোলিয়াম তেল, সার, তৈরি পোশাক, কাঠের লগ, পাট, চামড়া ও ওষুধ রপ্তানি খাতগুলোর ওপর বিটুবি নেটওয়ার্কিং ও সেমিনার আয়োজন করবে।

Place your advertisement here
Place your advertisement here