• সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৮ ১৪৩১

  • || ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

শব্দদূষণ নিয়ন্ত্রণে কার্যকর ব্যবস্থা গ্রহণে বদ্ধপরিকর সরকার

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৫ মার্চ ২০২৩  

Find us in facebook

Find us in facebook

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, শব্দদূষণ নিয়ন্ত্রণে কার্যকর ব্যবস্থা গ্রহণে সরকার বদ্ধপরিকর। এ লক্ষ্যে জনসচেতনতা বৃদ্ধি, বিধিমালা যুগোপযোগীকরণ ও আইনানুগ ব্যবস্থা গ্রহণের উদ্যোগ নেয়া হয়েছে।

বুধবার খুলনা জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে সমন্বিত ও অংশীদারীত্বমূলক প্রকল্পের অধীনে আয়োজিত সচেতনতামূলক কর্মশালায়  এ কথা বলেন তিনি।

পরিবেশমন্ত্রী বলেন, রাজনৈতিক, সাংস্কৃতিক অনুষ্ঠানে অহেতুক উচ্চশব্দের যন্ত্র ব্যবহার বন্ধ করতে হবে। অযথা হর্ন বাজানো, হাইড্রোলিক হর্ন পরিহার করতে গাড়িচালকদের পাশাপাশি পরিবহন মালিক এবং ব্যবহারকারীদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।

তিনি আরো বলেন, শব্দদূষণের বিষয়ে জনসচেতনতা বাড়াতে ইমাম, পুরোহিত, শিক্ষক, সাংবাদিকরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন। বিআরটিএসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও কর্মকর্তারা যানবাহনের ফিটনেস সনদ প্রদানের সময় হাইড্রোলিক হর্ন ও অধিক মাত্রার হর্ন ব্যবহারকারী যানবাহনকে অনুমতি না দেওয়া, হাইড্রোলিক হর্নের উৎপাদন, বিপণন ও ব্যবহারের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে পারেন। হাইড্রোলিক হর্ন ও শব্দদূষণের বিরুদ্ধে নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা করে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা যেতে পারে।

মো. শাহাব উদ্দিন বলেন, সবুজ গাছপালা বেশি থাকলে শব্দদূষণ কমে আসে। তাই আমাদের বেশি বেশি গাছ লাগাতে হবে। আগামী প্রজন্মের জন্য শব্দদূষণমুক্ত বাংলাদেশ গড়তে সবার সহযোগিতা দরকার। মানুষের সুস্থতার স্বার্থেই আমাদের শব্দদূষণ রোধে কাজ করতে হবে।

এ সময় উপস্থিত ছিলেন- পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী হাবিবুন নাহার, মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক ড. আবদুল হামিদ, খুলনার বিভাগীয় কমিশনার মো. জিল্লুর রহমান চৌধুরী, খুলনা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার সরদার রকিবুল ইসলাম, খুলনা রেঞ্জের এআইজি মো. ইকবাল, খুলনার জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন, খুলনা মেডিকেল কলেজের ইএনটি বিভাগের প্রধান প্রফেসর ডা. মো. কামরুজ্জামান প্রমুখ।

Place your advertisement here
Place your advertisement here