• সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৮ ১৪৩১

  • || ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

কোরবানিতে এখন বিদেশি গরু প্রয়োজন হয় না: প্রাণিসম্পদমন্ত্রী

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৫ মার্চ ২০২৩  

Find us in facebook

Find us in facebook

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, আমাদের দেশে গরু উৎপাদন এত বেড়েছে যে দেশীয় পশুর ১০ ভাগের ১ ভাগও কোরবানিতে বিক্রি হয় না। বর্তমানে কোরবানিতে আর বিদেশি গরু প্রয়োজন হয় না।

বুধবার সকালে পিরোজপুরের নাজিরপুরে শেখ রাসেল মিনি স্টেডিয়ামে উপজেলা প্রশাসন, উপজেলা প্রাণিসম্পদ দফতর ও ভেটেরিনারি হাসপাতল আয়োজিত ‘প্রানিসম্পদ প্রদর্শনী’ অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

শ. ম রেজাউল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মৎস্য ও প্রাণিসম্পদ খাতে অভূতপূর্ব পরিবর্তন এসেছে। আমরা ডিম উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হয়েছি, দুধে কাছাকাছি পৌঁছে গেছি। আমাদের উৎপাদিত মাছ পৃথিবীর ৫২টি দেশে এবং মাংস পৃথিবীর বিভিন্ন দেশে রফতানি হয়। আগে কোরবানির সময় ভারতের গরুর ওপর নির্ভর করতে হতো। এখন তা সম্পূর্ণ কেটে গেছে।

তিনি আরো বলেন, যেসব শিক্ষিত বেকার চাকরির পেছনে ঘোরেন, তারা নিজ বাড়িতে মাছ-মুরগি, গরু-ছাগলের খামার করতে পারেন। এতে আর্থিক সচ্ছলতাও আসে, চাকরির পেছনে ছুটতে হয় না। আবার পুষ্টির চাহিদাও মেটানো যায়।

শ ম রেজাউল বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় মুক্তিযোদ্ধা সংসদের নেতৃত্ব প্রতিষ্ঠা করতে হবে। বঙ্গবন্ধুর আহ্বানে যারা মুক্তিযুদ্ধ করেছিলেন তাদের একজনও যেন অসচ্ছল না থাকে। সরকার বীর মুক্তিযোদ্ধাদের পাশে আছে। তাদের জন্য বীর নিবাস নির্মাণ করা হচ্ছে, ভাতাসহ অন্যান্য সামাজিক সুবিধা বৃদ্ধি করা হয়েছে। শেখ হাসিনা যতদিন ক্ষমতায় থাকবেন, বীর মুক্তিযোদ্ধাদের সম্মান ও তাদের পরিবারের সুযোগ সুবিধা বাড়তে থাকবে।

এ সময় উপস্থিত ছিলেন- বরিশাল বিভাগীয় প্রাণিসম্পদ দফতরের পরিচালক ডা. মো. আব্দুস সবুর, পিরোজপুর জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. তরুণ কুমার সিকদার, নাজিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ডা. সঞ্জিব চন্দ্র দাসয, ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান রঞ্জু প্রমুখ।

Place your advertisement here
Place your advertisement here