• সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৮ ১৪৩১

  • || ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

র‌্যাগিং সামাজিক সমস্যা: ডা. দীপু মনি

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৫ মার্চ ২০২৩  

Find us in facebook

Find us in facebook

র‌্যাগিং সামাজিক সমস্যা বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেন, র‌্যাগিং সামাজিক সমস্যা। শিক্ষার্থীরা যেন নিরাপদ পরিবেশে নির্ভয়ে লেখাপড়া করতে পারে, সেটা নিশ্চিতে শিক্ষাপ্রতিষ্ঠানে বুলিং ও র‌্যাগিং বন্ধে নীতিমালা তৈরির কাজ প্রায় শেষ পর্যায়ে নিয়ে এসেছে সরকার। সমন্বিত উদ্যোগের বিরুদ্ধে একটি সংস্কৃতি গড়ে তুলতে হবে। এজন্য তিনি গণমাধ্যমের সহযোগিতা কামনা করেন।

বুধবার (১৫ মার্চ) দুপুরে কুষ্টিয়ার দৌলতপুর কলেজে জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান মেলার উদ্বোধনকালে সাংবাদিকদের এসব কথা বলেন শিক্ষামন্ত্রী।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আরও বলেন, আগামী বছর থেকে একটি মাত্র পরীক্ষা নিয়ে জাতীয় মেধাক্রম তৈরির মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে ভর্তি করা হবে। এবার গুচ্ছ পদ্ধতিতে কিছু সমস্যা ও সীমাবদ্ধতা ছিল। আগামীতে এসব সমস্যা কাটিয়ে ওঠা হবে বলেও জানান তিনি। পরে তিনি বিজ্ঞান মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেন।

উদ্বোধনী অনুষ্ঠানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমানের সভাপত্বি বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. শরীফ এনামুল কবির, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপ-উপাচার্য প্রফেসর ড. মো. মাহাবুবুল আলম জোয়ার্দ্দার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণ ও রসায়ন বিভাগের প্রফেসর ড. হাসিনা খাঁন, কুষ্টিয়ার পুলিশ সুপার খাইরুল আলম।

মেলার উদ্বোধন করেন কুষ্টিয়া-১ (দৌলতপুর) আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট আ. কা. ম. সরওয়ার জাহান (বাদশাহ)। বিজ্ঞান মেলা আয়োজক কমিটির সদস্য ও দৌলতপুর কলেজের অধ্যক্ষ মো. সাদিকুজ্জামান জানান, তরুণদের বিজ্ঞানের প্রতি আগ্রহ ও নতুন আবিষ্কারে উৎসাহিত করার পাশাপাশি বৈজ্ঞানিক যন্ত্রপাতি এবং বিজ্ঞানের বিস্ময়কর আবিষ্কারগুলো জনসাধারণ ও শিক্ষার্থীদের দেখিয়ে খুদে বিজ্ঞানীদের উদ্ভাবনী শক্তির বিকাশ এবং বিজ্ঞান শিক্ষায় উৎসাহিত করতেই তাঁদের এই আয়োজন।

প্রসঙ্গত, তরুণদের বিজ্ঞানের প্রতি আগ্রহ ও নতুন আবিষ্কারে উৎসাহিত করতে কুষ্টিয়ার দৌলতপুরে জাতীয় বিশ্ববিদ্যালয় বিজ্ঞান মেলা-২০২৩ এর আয়োজন করা হচ্ছে। কুষ্টিয়া, মেহেরপুর ও চুয়াডাঙ্গার জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের ১৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে বিজ্ঞান প্রকল্প প্রদর্শনী, কুইজ প্রতিযোগিতা ও বিজ্ঞান বিষয় আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

Place your advertisement here
Place your advertisement here