• সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৮ ১৪৩১

  • || ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

দ্বিপাক্ষিক সম্পর্ক বাড়াতে চায় বাংলাদেশ-অস্ট্রেলিয়া

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১৪ মার্চ ২০২৩  

Find us in facebook

Find us in facebook

 
চলমান দ্বিপাক্ষিক সম্পর্ক আরও ঘনিষ্ঠ করতে সম্মত হয়েছে বাংলাদেশ ও অস্ট্রেলিয়া। একইসঙ্গে অর্থনৈতিক সহযোগিতা বাড়াতে আগ্রহ প্রকাশ করেছে উভয়পক্ষ।

সোমবার (১৩ মার্চ) ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যে অনুষ্ঠিত চতুর্থ ফরেন অফিস কনসালটেশনে দ্বিপাক্ষিক ও অর্থনৈতিক সহযোগিতা বাড়াতে সম্মত হয়েছে দুই দেশ।

বৈঠকে বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন দ্বিপাক্ষিক, আঞ্চলিক, আন্তর্জাতিক, অর্থনৈতিক ও সার্বিক বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। এছাড়া উভয়পক্ষ ইন্দো-প্যাসিফিক কৌশল, ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশন, নিরাপত্তা ও প্রতিরক্ষা সহযোগিতা, মানবাধিকার, সাইবার নিরাপত্তা, জ্বালানি সহযোগিতা ও জনগণের মধ্যে যোগাযোগের বিষয়ে মতবিনিময় করেছে।

বৈঠকে ঢাকার প্রতিনিধিদলের নেতৃত্ব দেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পশ্চিম) শাব্বির আহমদ চৌধুরি। অস্ট্রেলিয়া প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দেশটির পররাষ্ট্র ও বাণিজ্য মন্ত্রণালয়ের প্রথম সহকারী সচিব গ্যারি কাওয়ান।

বাংলাদেশের পক্ষ থেকে জলবায়ু পরিবর্তন, রোহিঙ্গা সংকটের টেকসই সমাধান এবং মানবসম্পদ উন্নয়নে সহযোগিতার ওপর গুরুত্ব দেওয়া হয়। অস্ট্রেলিয়ান প্রতিনিধিদল বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের প্রশংসা করে বিভিন্ন আঞ্চলিক ও আন্তর্জাতিক ফোরামে বাংলাদেশের সঙ্গে আরও ঘনিষ্ঠভাবে কাজ করার আগ্রহ প্রকাশ করেন।

বৈঠকে বাংলাদেশ প্রতিনিধিদলে পররাষ্ট্র মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং সশস্ত্র বাহিনী বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যে তৃতীয় এফওসি ২০২১ সালে ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়েছিল। পরবর্তী এফওসি ২০২৪ সালে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হবে।

Place your advertisement here
Place your advertisement here