• সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৮ ১৪৩১

  • || ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

মেগা প্রকল্প পরিদর্শনে ড্রোন ব্যবহারের নির্দেশনা

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ১০ মার্চ ২০২৩  

Find us in facebook

Find us in facebook

দেশে চলমান ও সমাপ্ত হওয়া মেগা প্রকল্পগুলোতে কোনো ত্রুটি আছে কিনা তা যাচাই করতে ড্রোন ব্যবহার করা হবে। প্রতিটি মেগা প্রকল্প বছরে তিনবার পরিদর্শন করতে হবে। চলতি বছরের মার্চ থেকেই এ নির্দেশনা কার্যকর হবে বলে জানিয়েছে পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি)।

চলমান মেগা প্রকল্পগুলো হলো- পদ্মাসেতু, মেট্রোরেল, পদ্মাসেতু রেল সংযোগ প্রকল্প, দোহাজারী-রামু হয়ে কক্সবাজার এবং ঘুমধুম পর্যন্ত সিঙ্গেল লাইন ডুয়েল গেজ রেলট্র্যাক নির্মাণ, রামপাল কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, মাতারবাড়ী ১২০০ মেগাওয়াট আল্ট্রা সুপার ক্রিটিক্যাল কোল ফায়ার্ড পাওয়ার প্রজেক্ট ও পায়রা গভীর সমুদ্রবন্দর।

আইএমইডি জানায়, চলতি বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) অনুযায়ী তৃতীয় কোয়ার্টারে প্রতিটি ফাস্ট ট্র্যাক প্রকল্প পরিদর্শন সম্পন্ন করতে হবে। মনিটরিং রিপোর্ট পরিবীক্ষণ ও ফাস্ট ট্র্যাক প্রকল্পের টাস্কফোর্সও পাঠাতে হবে ইআরডি বরাবর। টাস্কফোর্সের সঙ্গে যোগাযোগ অব্যাহত রেখে এ সংক্রান্ত আপডেটেড কার্যক্রম গ্রহণ করতে হবে। চলমান অনেক প্রকল্পই নিয়ম অনুযায়ী পরিদর্শন করা হয়নি। লক্ষ্যমাত্রা অর্জনে বাকি ছয় মাসে দুটি পরিদর্শন অবশ্যই করতে হবে। বেশিও পরিদর্শন করা যেতে পারে। প্রয়োজনে মেগা প্রকল্প পরিদর্শনে ড্রোন ব্যবহার করতে হবে।

জানা গেছে, প্রকল্প পরিদর্শনে ড্রোন ব্যবহার, গাড়ি ব্যবহার ও ল্যাব টেস্ট নিয়ে আলোচনা হয়। পরে প্রকল্পের সঠিক পরিবীক্ষণের জন্য ড্রোন ব্যবহার ও ল্যাব টেস্ট করার সিদ্ধান্ত নেয়া হয়। ল্যাব টেস্টের জন্য বরাদ্দ রয়েছে, এটির যথাযথ ব্যবহার প্রয়োজন বলে তাগিদ দেয় আইএমইডি। কর্মকর্তা/কর্মচারীদের দক্ষতা ও মানোন্নয়নে নিয়মিত প্রশিক্ষণ আয়োজন অব্যাহত রাখার কথা বলা হয়।

আইএমইডির নির্দেশনায় বলা হয়, প্রকল্প পরিদর্শনে ড্রোন ব্যবহার ও গাড়ি ব্যবহারের জন্য সেক্টরভিত্তিক রোস্টার তৈরি করতে হবে। প্রকল্পের প্রয়োজনে উপকরণসমূহ ল্যাব টেস্টের মাধ্যমে পরিবীক্ষণের আবশ্যকতা থাকায় সব সেক্টরে আরো গুরুত্ব দিতে হবে।

ড্রোন ব্যবহার প্রসঙ্গে আইএমইডি সচিব আবুল কাশেম মো. মহিউদ্দিন বলেন, দেশের উন্নয়নে মেগা প্রকল্প দারুণ ভূমিকা রাখছে। এসব প্রকল্প যত দ্রুত বাস্তবায়ন হবে ততই মঙ্গল। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি একটি মেগা প্রকল্প বছরে তিনবার পরিদর্শন করতে হবে। মেগা প্রকল্পে ড্রোন ব্যবহার করতে হবে। যেমন পদ্মাসেতু খালি চোখে পরিদর্শন অনেক সময় সম্ভব নয়। কিন্তু ড্রোন ব্যবহার করে সব জায়গায় পরিদর্শন সম্ভব।

Place your advertisement here
Place your advertisement here