• সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৮ ১৪৩১

  • || ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

নানা কর্মসূচিতে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৮ মার্চ ২০২৩  

Find us in facebook

Find us in facebook

নানা কর্মসূচির মধ্য দিয়ে ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস (আইডব্লিউডি) উদযাপিত হচ্ছে। ‘ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন, জেন্ডার বৈষম্য করবে নিরসন’ এই প্রতিপাদ্য নিয়ে বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে বাংলাদেশেও উদযাপিত হচ্ছে দিবসটি। 

এবার পবিত্র শবে বরাত ও আন্তর্জাতিক নারী দিবস একইদিনে হওয়ায় সরকারি ও বেসরকারি পর্যায়ে অনুষ্ঠানে কিছুটা পরিবর্তন আনা হয়েছে। 

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন। বাণীতে তারা বিশ্বের সব নারীকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। 

এদিকে দিবসটি উপলক্ষে সরকারি ও বেসরকারি পর্যায়ে বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করে। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সূত্র জানায়, পবিত্র শবে বরাত উপলক্ষে বুধবার সরকারি ছুটি থাকায় এ বছর নির্ধারিত সেমিনারটি পরে অনুষ্ঠিত হবে। তবে আজ বেলা আড়াইটায় এক শোভাযাত্রা করেছে। শোভাযাত্রাটি কেন্দ্রীয় শহিদ মিনার থেকে শুরু হয়ে বাংলাদেশ শিশু একাডেমি প্রাঙ্গণে এসে শেষ হয়।

আন্তর্জাতিক নারী দিবসে সামাজিক প্রতিরোধ কমিটির এবারের প্রতিপাদ্য ‘ডিজিটাল বিশ্ব হোক সবার; নারীর অধিকার সুরক্ষায় ও সহিংসতা মোকাবিলায় চাই মানবিক দৃষ্টিভঙ্গিসম্পন্ন বৈষম্যহীন সৃজনশীল প্রযুক্তি’। 

ঢাকা রিপোর্টার্স ইউনিটি  দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করেছে। এর মধ্যে রয়েছে সকাল ১০টায় শোভাযাত্রা, নারী দিবসের বার্ষিক সংকলন ‘কণ্ঠস্বর’ এর মোড়ক উন্মোচন এবং  বেলা ১১টায় আলোচনা সভা।

জাতীয় প্রেসক্লাব আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ৯ মার্চ বৃহস্পতিবার বিকেল ৩টায় জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে আয়োজন করছে বিশেষ আলোচনা অনুষ্ঠান। এ বছরের নারীর দিবসের প্রতিপাদ্য ‘ডিজিটাল:ইনোভেশন এ -টেকনোলজি ফর জেন্ডার ইকুয়ালিটি’ বিষয়ে প্রবন্ধ উপস্থাপন ও আলোচনা অনুষ্ঠিত হবে।

অ্যাসোসিয়েশন অব ডেভেলপমেন্ট এজেন্সিজ ইন বাংলাদেশ, বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্র এবং বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরামও আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আয়োজন করেছে শোভাযাত্রা ও আলোচনা সভা।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে সাংস্কৃতিক অঙ্গনেও রয়েছে নানা আয়োজন।  নাট্য সংগঠন স্বপ্নদল হেলেন কেলার সম্মাননা ও বিশেষ নাটক মঞ্চায়নের উদ্যোগ নিয়েছে। বুধবার সন্ধ্যা সাতটায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটারে মঞ্চায়িত হবে হেলেন কেলার-এর জীবন-কর্ম-স্বপ্ন-সংগ্রাম ও দর্শনভিত্তিক বিশেষ নাটক ‘হেলেন কেলার’। প্রদর্শনীর আগে নিবেদিতপ্রাণ নাট্যজন জয়িতা মহলানবীশ-কে স্বপ্নদলের ‘আন্তর্জাতিক নারী দিবস সম্মাননা ২০২৩’ দেওয়া হবে।

উল্লেখ্য, প্রতি বছর মার্চ মাসের ৮ তারিখ বিশ্বজুড়ে উদযাপন করা হয় আন্তর্জাতিক নারী দিবস।  ১৯০৮ সালে শ্রমিক আন্দোলনের মধ্য দিয়ে নারী দিবসের দিবসের বীজ বপন করা হয়েছিল; যখন নিউ ইয়র্কের ১৫ হাজার নারী শ্রমিক কর্মঘণ্টা কমানো, ভালো মজুরি ও ভোটের অধিকারের দাবিতে  প্রতিবাদ মিছিল করে। এর একবছর পর যুক্তরাষ্ট্রের সোশ্যালিস্ট পার্টি নারী শ্রমিকদের প্রতি সম্মান জানায়। মার্কিন শ্রমিক আন্দোলনের নেত্রী থেরেসা মালকিয়েলের পরামর্শে তারা ১৯০৯ সালের ২৮ ফেব্রুয়ারি নিউ ইয়র্কে জাতীয় নারী দিবস উদযাপন করে। আন্তর্জাতিকভাবে নারী দিবস পালনের পরামর্শ যুক্তরাষ্ট্রের নারী অধিকারবিষয়ক আইনজীবী ও সমাজতান্ত্রিক আন্দোলনের নেত্রী ক্লারা জেটকিনের পক্ষ থেকে প্রথম আসে। ১৯১০ সালে কোপেনহেগেনে নারী শ্রমিকদের এক আন্তর্জাতিক সম্মেলন হয়। যেখানে ক্লারা আনুষ্ঠানিকভাবে এ ধারণাটির প্রস্তাব রাখেন। সেই সম্মেলনে ১৭টি দেশের ১০০ জন নারীনেত্রীর উপস্থিতিতে সর্বসম্মতিতে এই প্রস্তাবটি গৃহীত হয়। এটি জাতিসংঘ থেকে স্বীকৃত পেয়ে আন্তর্জাতিক দিবসে পরিণত হয়েছে। এবছর আন্তর্জাতিক নারী দিবসের ১১৫তম বর্ষ পালিত হচ্ছে।

Place your advertisement here
Place your advertisement here