• সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৮ ১৪৩১

  • || ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

চালু হলো জাতীয় মোবাইল ব্রাউজার `তর্জনী`

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৮ মার্চ ২০২৩  

Find us in facebook

Find us in facebook

 
ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে ‘জাতীয় মোবাইল ব্রাউজার তর্জনী’ উদ্বোধন করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

মঙ্গলবার (৭ মার্চ) রাজধানীর আগারগাঁওস্থ বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) অডিটরিয়ামে আইসিটি বিভাগের উদ্যোগে প্রধান অতিথির হিসেবে উপস্থিত থেকে এর উদ্বোধন করেন তিনি।

অনুষ্ঠানে আয়োজকরা জানিয়েছেন, তর্জনী ব্রাউজারটি বাংলা ভাষা ব্যবহারকারীদের ভাষাগত জটিলতা দূরীকরণের জন্য তৈরি করা হয়েছে। ব্রাউজারটি শুধু বাংলা নয়, ব্যবহারকারীদের জন্য রয়েছে ইংরেজি ভাষাও। অ্যাপল এবং গুগল প্লে স্টোরে মিলবে নিরাপদ ও দ্রুত গতির এই বাংলাদেশি ব্রাউজার।

পলক বলেন, ঐতিহাসিক ৭ মার্চে সাড়ে সাত কোটি মানুষকে বঙ্গবন্ধু যে তর্জনীর ইশারা দিয়েছিলেন, সেই তর্জনীর ইশারায় দেশের ব্যাংক, বিমা, অফিস আদালতসত সবকিছুই পরিচালিত হয়েছিল।

তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তর্জনী উঁচিয়ে জাতিকে স্বাধীনতা সংগ্রামের জন্য ঐক্যবদ্ধ করেছিলেন এবং মুক্তিযুদ্ধের দিকনির্দেশনা দিয়েছিলেন। কীভাবে একটি সামরিক শক্তির বিরুদ্ধে যুদ্ধ পরিচালনা ও ঝাঁপিয়ে পড়তে হবে।

প্রতিমন্ত্রী বলেন, আমরা এখন ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশে প্রবেশ করছি। এমন একটি ‘স্মার্ট বাংলাদেশ ইকোসিস্টেম তৈরি করতে চাই, যেটি হবে স্বাবলম্বী। সেই স্বাবলম্বী স্মার্ট বাংলাদেশের জন্য আমরা এনেছি তর্জনী।

তিনি বলেন, স্মার্ট বাংলাদেশের সুফল পেতে হলে বিদেশ নির্ভর সেবার দিকে তাকিয়ে না থেকে স্বাবলম্বী হতে হবে। একটি আত্মনির্ভরশীল স্মার্ট বাংলাদেশ গড়তে চাই, যেখানে আমাদের নিজস্ব অপারেটিং সিস্টেমসহ নিজস্ব ব্রাউজারে ব্যবহারকারীরা ইন্টারনেট ব্যবহার করবে। দেশে শুধু ফ্রিল্যান্সিং ও আউটসোর্সিং করবো না, আমাদের দেশ থেকেও গুগল, অ্যামাজন, ফেসবুক ও আলীবাবার মতো বিলিয়ন-ট্রিলিয়ন ডলারের কোম্পানি তৈরি করা হবে।

অনুষ্ঠানে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক রনজিৎ কুমারের সভাপতিত্বে বক্তব্য রাখেন আইসিটি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্যপ্রযুক্তি ইন্সটিটিউটের অধ্যাপক ড. বি এম মইনুল হোসেন এবং ডিজিটাল লিটারেসি সেন্টারের প্রকল্পের প্রকল্প পরিচালক সাইফুল আলম খান। পরে প্রতিমন্ত্রী ‘জাতীয় মোবাইল ব্রাউজার তর্জনী’ এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

Place your advertisement here
Place your advertisement here