• সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৭ ১৪৩১

  • || ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

`অর্থনৈতিক মুক্তির হাতিয়ার হিসেবে পাটের ভূমিকা স্বীকৃত`

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৫ মার্চ ২০২৩  

Find us in facebook

Find us in facebook

বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেছেন, সোনালি আঁশ পাটের সঙ্গে বাংলাদেশের সংস্কৃতি ও ঐতিহ্য গভীরভাবে জড়িয়ে আছে। শুধু তাই নয়, বাঙালির অর্থনৈতিক মুক্তির হাতিয়ার হিসেবে পাটের ভূমিকা একটি স্বীকৃত ইতিহাস। পরিবেশবান্ধব তন্তু হিসেবে পাটের গুরুত্ব বিবেচনায় পাট চাষে কৃষকদের আগ্রহ সৃষ্টি, দেশীয় ও আন্তর্জাতিক বাজারে পাট ও পাটপণ্যের ব্যবহার বৃদ্ধি এবং প্রাকৃতিক তন্তু হিসেবে সোনালি আঁশের উজ্জ্বল সম্ভাবনা তুলে ধরার লক্ষ্যে বস্ত্র ও পাট মন্ত্রণালয় অন্যান্য বছরের ন্যায় এবারও জাতীয় পাট দিবস উদযাপন করতে যাচ্ছে।

সরকারি পাটকলগুলো বন্ধ হওয়া প্রসঙ্গে তিনি বলেন, বিশ্বজুড়ে আমাদের পাটজাতপণ্য রফতানি হতো। সবচেয়ে বেশি বৈদেশিক মুদ্রা আসতো পাটপণ্য দিয়ে। কিন্তু প্লাস্টিক আসার পরে সব ব্যাগ প্লাস্টিকেই তৈরি হওয়া শুরু হয়। ফলে সারা পৃথিবীতেই পাটের গতি ম্লান হতে শুরু করেছে।

রোববার সচিবালয়ে বস্ত্র ও পাট মন্ত্রণালয় সভাকক্ষে জাতীয় পাট দিবস উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, পাটখাত উন্নয়নে গবেষণা কার্যক্রম, পাটবীজ উৎপাদনে সয়ম্ভরতা অর্জন, প্রচলিত ও বহুমুখী পাটজাত পণ্যের উৎপাদন ও রফতানি বৃদ্ধি ইত্যাদি কার্যক্রম গ্রহণের মাধ্যমে সরকারের উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে উৎসাহিত করার লক্ষ্যে এ বছর পাট দিবসে মোট ১১টি ক্যাটাগরিতে ১১ জন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কার দেওয়া হচ্ছে। এছাড়া পাট সংশ্লিষ্ট অংশীজনদের শুভেচ্ছা স্মারক দেওয়া হবে।

তিনি বলেন, সারা পৃথিবীতে প্লাস্টিকের ঊর্ধ্বগতির কারণে বাংলাদেশে পাটের গতি ম্লান হতে হতে আমরা লোকসানে চলে এসেছি। এছাড়া পুরনো মেশিনের কারণে উৎপাদনে প্রভাব পড়ায় সরকারি পাটকলগুলো বন্ধ হয়ে গেছে।

গোলাম দস্তগীর গাজী বলেন, প্লাস্টিকের পণ্যের দূষণের কারণে অনেক দেশই এখন এই পণ্য ব্যবহার বর্জন করছে। এতে পাটপণ্যের গতি আবার বেড়েছে। ফলে সরকারি পাটকলের পাশাপাশি বেসরকারি পাটকলেও উৎপাদন শুরু হয়েছে। বর্তমানে দেশে ২০০টির মতো প্রাইভেট মিল চালু রয়েছে।

Place your advertisement here
Place your advertisement here