• সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৭ ১৪৩১

  • || ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

কেস ট্র্যাকিং সিস্টেমে সহজেই মামলার তথ্য জানা যাবে: আইনমন্ত্রী

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৫ মার্চ ২০২৩  

Find us in facebook

Find us in facebook

 আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, ডিজিটাল পদ্ধতিতে দ্রুত ও স্বচ্ছতার সঙ্গে মামলার সেবা প্রদানের লক্ষ্যে অনলাইন কেস ট্র্যাকিং সিস্টেম চালু করা হয়েছে। এ সিস্টেমের মাধ্যমে সবাই খুব সহজে মামলার হালনাগাদ তথ্য জানতে পারবে।
রোববার রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে সরকারি মামলা ট্র্যাকিং সিস্টেম ‘সলট্র্যাক’ (soltrack.gov.bd) উদ্বোধন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

আইনমন্ত্রী বলেন, আইন ও বিচার বিভাগের সলিসিটর অনুবিভাগ সব সরকারি প্রতিষ্ঠানের পক্ষে বাংলাদেশ সুপ্রিম কোর্টের উভয় বিভাগে তাদের মামলা পরিচালনা ও ব্যবস্থাপনা করে থাকে। অনেক ক্ষেত্রে সরকারি অফিসগুলো তাদের মামলার বর্তমান অবস্থা সম্পর্কে অবগত থাকে না। এই কেস ট্র্যাকিং সিস্টেমের মাধ্যমে তারা সহজেই মামলার হালনাগাদ তথ্য জানতে পারবে। এতে সংশ্লিষ্ট অফিসসমূহ দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পারবে।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার ঘোষণার সঙ্গে ৪টি ভিত্তি নির্ধারণ করে দিয়েছেন, স্মার্ট সিটিজেন, স্মার্ট ইকনোমি, স্মার্ট গভর্নমেন্ট ও স্মার্ট সোসাইটি। প্রতিটি কম্পোনেন্ট একটি অপরটির সঙ্গে সম্পর্কিত। মূলত প্রযুক্তিনির্ভর, স্বচ্ছ ও হয়রানিমুক্ত একটি রাষ্ট্র বিনির্মাণ এবং প্রত্যেক নাগরিকের অধিকার নিশ্চিতের মাধ্যমেই স্মার্ট রাষ্ট্র প্রতিষ্ঠা সম্ভব। সব সেক্টরে প্রযুক্তিনির্ভর সেবা প্রদানের পদক্ষেপ হিসেবে স্মার্ট জুডিসিয়ারি প্রতিষ্ঠাও সরকারের একটি অগ্রগণ্য কাজ। সে লক্ষ্যেই ‘ই-জুডিসিয়ারি’ প্রকল্প গ্রহণ করা হয়েছে।

আনিসুল হক বলেন, বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মুক্তির মেয়াদ শেষ হচ্ছে ২৪ মার্চ। মেয়াদ বাড়ানোর আবেদন এখনো হাতে পাইনি। আবেদন পেলে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে।

Place your advertisement here
Place your advertisement here