• সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৭ ১৪৩১

  • || ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনে সহযোগিতার আশ্বাস ইইউর

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৪ মার্চ ২০২৩  

Find us in facebook

Find us in facebook

বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনে সহযোগিতার আশ্বাস দিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) উচ্চপর্যায়ের প্রতিনিধি জোসেপ বোরেল।  

শুক্রবার (৩ মার্চ) ভারতে চলমান রাইজিনা সংলাপের সাইডলাইনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ইইউর উচ্চপর্যায়ের প্রতিনিধি জোসেপ বোরেলের সঙ্গে বৈঠক করেন। এ সময় বোরেল এ আশ্বাস দেন।

বৈঠকে শাহরিয়ার আলম রোহিঙ্গা সংকট মোকাবিলায় ইইউর সমর্থন চান। তারই পরিপ্রেক্ষিতে বোরেল রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনে ইইউর সহযোগিতার আশ্বাস দেন।

প্রতিমন্ত্রী স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের পরও বাংলাদেশ যাতে একটি উল্লেখযোগ্য সময়ের জন্য অগ্রাধিকারমূলক আচরণ থেকে লাভবান হতে পারে সেজন্য বাংলাদেশের এ পুনরাবৃত্ত আহ্বান ইউরোপীয় ইউনিয়নের কাছে পৌঁছে দেন।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় ও নয়াদিল্লি-ভিত্তিক স্বাধীন গ্লোবাল থিংক ট্যাংক অবজারভার রিসার্চ ফাউন্ডেশনের (ওআরএফ) পৃষ্ঠপোষকতায় তিন দিনব্যাপী রাইজিনা সংলাপের দ্বিতীয় দিনে ‘বিকাশমান ভূ-রাজনৈতিক প্রেক্ষাপটে জি২০-এর সম্ভাব্য ভূমিকা’ শীর্ষক এক প্যানেল আলোচনায় অংশ নিয়ে প্রতিমন্ত্রী জি২০ দেশগুলোকে জলবায়ু পরিবর্তন, মহামারি পরবর্তী পুনরুদ্ধার, সরবরাহ শৃঙ্খলে বিঘ্নিত, খাদ্য নিরাপত্তা, শক্তি ও অর্থনৈতিক সংকটের মতো বর্তমান বৈশ্বিক চ্যালেঞ্জ কাটিয়ে উঠতে প্রচেষ্টা চালানোর আহ্বান জানান।

শাহরিয়ার আলম বলেন, জি২০ প্ল্যাটফর্ম গ্লোবাল সাউথের দেশগুলোকে এসডিজি বাস্তবায়নে অর্থায়ন, প্রযুক্তি ও সক্ষমতা বৃদ্ধিসহ বাস্তবায়নের উপায় জোগান দিতে পারে।

প্যানেল আলোচক ছিলেন কানাডা, তুরস্ক ও মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী এবং ইইউর পররাষ্ট্র ও নিরাপত্তা বিষয়ক উচ্চ পর্যায়ের প্রতিনিধি।

একই দিন সন্ধ্যায় প্রতিমন্ত্রী ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী রাজকুমার রঞ্জন সিংয়ের সঙ্গে সাক্ষাৎ করেন। তারা পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট দ্বিপক্ষীয় বিষয়ে বর্ধিত বিনিময় ও সহযোগিতার গুরুত্ব পুনর্ব্যক্ত করেন।

Place your advertisement here
Place your advertisement here