• সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৭ ১৪৩১

  • || ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

বাংলাদেশ-কোরিয়া বন্ধুত্বের ৫০ বছর পূর্তি, গুলশানে বৃক্ষরোপণ

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ৩ মার্চ ২০২৩  

Find us in facebook

Find us in facebook

বাংলাদেশ-কোরিয়া বন্ধুত্বের ৫০ বছর পূর্তি উপলক্ষে রাজধানীর গুলশানে ডা. ফজলে রাব্বী পার্কে বৃক্ষরোপণ কার্যক্রম উদ্বোধন করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম। গতকাল বৃহস্পতিবার (২ মার্চ) বিকেলে কোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির উদ্যোগে এ বৃক্ষরোপণ কার্যক্রম উদ্বোধন করেন ডিএনসিসি মেয়র। এতে ঢাকায় নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জেন কিউন উপস্থিত ছিলেন।

মেয়র ডিএনসিসি মেয়র বলেন, ‘বাংলাদেশ ও কোরিয়ার মধ্যে সৌহার্দ্য ও ভাতৃত্বপূর্ণ সম্পর্ক বিদ্যামান। কোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির বৃক্ষরোপণের উদ্যোগ দু’দেশের সম্পর্ককে অনন্য উচ্চতায় নিয়ে যাবে। পাশাপাশি দু’দেশের মধ্যে আর্থিক ও সাংস্কৃতিক সুসম্পর্ক রয়েছে। এ ধরনের কার্যক্রমে ভবিষ্যতে সর্বাত্মক সহযোগিতা করবে ডিএনসিসি।’

পরিবেশের জন্য গাছের গুরুত্ব অপরিসীম উল্লেখ করে মেয়র বলেন, ‘গাছ পরিবেশের অপরিহার্য উপাদান। অথচ ঢাকা শহরে গাছের সংখ্যা প্রয়োজনের তুলনায় খুবই কম। ঢাকা শহরে যে অল্পকিছু গাছ আছে সেগুলোও কেটে স্থাপনা গড়ে তোলা হচ্ছে। ঢাকার তাপমাত্রা দিন দিন বেড়েই চলেছে। গাছপালা না থাকায় তাপমাত্রার অনুভূত হয় অনেক বেশি। ঢাকাকে বাঁচাতে হলে গাছ লাগাতে হবে।’

ডা. ফজলে রাব্বি পার্কের উন্নয়ন কার্যক্রম প্রায় শেষপর্যায়ে। সহজ পরিচর্যা বিবেচনায় এ পার্কে দেশীয় ফলদ, বনজ বৃক্ষ, ঔষধি ও ফুলের গাছসহ প্রায় ৪৮০টি গাছ রোপণের ব্যবস্থা রয়েছে। ম্যানগ্রোভ ফরেস্ট জোনেকোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির উদ্যোগে বিভিন্ন প্রজাতির ৮৫টি গাছ রোপণ করা হবে এবং সংগঠনটি ৬ মাস পর্যন্ত এ গাছ পরিচর্যা করার দায়িত্ব দেবে।

এসময় ডিএনসিসি মেয়রের বিভিন্ন ধরনের পরিবেশের উন্নয়ন বিষয়ক, জনসচেতনতা ও জনসেবামূলক কাজের প্রশংসা করেন কোরিয়ার রাষ্ট্রদূত।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে কোরিয়া বাংলাদেশ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট ও পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব) মোসা. নাসিমা বেগম, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মুহ. আমিরুল ইসলাম, সচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক প্রমুখ উপস্থিত ছিলেন।

Place your advertisement here
Place your advertisement here