• রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৭ ১৪৩১

  • || ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

রোহিঙ্গাদের অপরাধমূলক কর্মকাণ্ড বাড়ছে: পররাষ্ট্রমন্ত্রী

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২ মার্চ ২০২৩  

Find us in facebook

Find us in facebook

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, পর্যাপ্ত মানবিক সহায়তা কার্যক্রম চালিয়ে যাওয়ার পরও কক্সবাজারের ক্যাম্পে অবস্থানকারী রোহিঙ্গাদের অপরাধমূলক কর্মকাণ্ড জড়িয়ে পড়া ক্রমেই বাড়ছে। আন্তর্জাতিক সম্প্রদায়কে অগ্রাধিকার ভিত্তিতে রোহিঙ্গা সংকটের ন্যায়সঙ্গত ও দ্রুত সমাধানে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।

বৃহস্পতিবার সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘ মানবাধিকার পরিষদের ৫২তম অধিবেশনে উচ্চ পর্যায়ের বৈঠকে এক ভিডিও বার্তায় এসব কথা বলেন তিনি। জেনেভা থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, জেনেভা থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, রাখাইনে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের অনুকূল পরিবেশ নিশ্চিত করা এবং সমস্যার গভীরে গিয়ে টেকসই সমাধান খুঁজে পেতে মিয়ানমার ব্যর্থ হয়েছে। এ অবস্থায় বাংলাদেশে আশ্রয় নেয়া বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীকে ফিরিয়ে নিতে মিয়ানমারের ওপর কার্যকর চাপ সৃষ্টির জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে দ্রুত কার্যকর পরক্ষেপ নিতে হবে।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার বাংলাদেশের প্রত্যেক নাগরিকের মানবাধিকার রক্ষা ও আইনের শাসন প্রতিষ্ঠায় নিরলস কাজ করে যাচ্ছে। বাংলাদেশ মানবাধিকার সংক্রান্ত জাতিসংঘের বিভিন্ন মেকানিজমের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করে যাচ্ছে। এ সংক্রান্ত কর্মসূচিতে সহায়তা প্রদান করে আসছে।

কোভিড-১৯ পরবর্তী বিশ্বে, বিশেষ করে স্বল্পোন্নত ও উন্নয়নশীল দেশে খাদ্য-জ্বালানি ও আর্থিক সংকটের কথা উল্লেখ করে ড. এ কে আব্দুল মোমেন বলেন, এতে সমাজের অনগ্রসর শ্রেণির মানুষের মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে। তাদের মানবাধিকার সুরক্ষায় প্রতিটি দেশের আর্থ-সামাজিক অবস্থা বিবেচনায় দ্রুত পদক্ষেপ নিতে হবে।

জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে থাকা দেশগুলোর মানুষের ওপর জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব লাঘবের উদ্দেশ্যে গৃহীত আন্তর্জাতিক পদক্ষেপগুলো ত্বরান্বিত করতে জাতিসংঘ মানবাধিকার পরিষদকে অবদান রাখার আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী। এছাড়া সব অভিবাসীর মানবাধিকার রক্ষার ওপরও জোর দেন তিনি।

Place your advertisement here
Place your advertisement here