• রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৭ ১৪৩১

  • || ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

‘বাংলাদেশে লাখ লাখ ভবন থাকলেও শত শত প্রকৌশলী নেই’               

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২ মার্চ ২০২৩  

Find us in facebook

Find us in facebook

          
জাপানকে ভূমিকম্প সহনীয় দেশ উল্লেখ করে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেছেন, জাপানে ১০ মাত্রার ভূমিকম্প হলে ৭০-৮০তলার ভবনগুলো দোলে কিন্তু ধসে পড়ে না। কিন্তু বাংলাদেশে লাখ লাখ ভবন থাকলেও শত শত প্রকৌশলী নেই।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর তেজগাঁও বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনে (এফডিসি) ডিবেট ফর ডেমোক্রেসির আয়োজনে ভূমিকম্প ঝুঁকি মোকাবিলায় করণীয় নিয়ে এক ছায়া সংসদ বিতর্ক প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।  

প্রতিমন্ত্রী বলেন, প্রত্যেক বাড়িতে প্রকৌশলীদের পাঠানো সম্ভব নয়। ভবন মালিকরাই প্রকৌশলীদের আমন্ত্রণ করবেন, তোমরা আসো, আমার ভবনটি পরীক্ষা করো। ভূমিকম্প সহনীয় করার জন্য যা করা প্রয়োজন তাই করো। ভবন মালিক ও সরকারকে মিলিতভাবে কাজ করতে হবে। তাহলেই আমরা ভূমিকম্প প্রতিরোধ করতে পারবো।

দেশকে ভূমিকম্প সহনীয় করার কথা উল্লেখ করে তিনি বলেন, ভারতের মেঘালয় থেকে ৮.৬ মাত্রায় ভূমিকম্প হতে পারে। ১৮৯৭ সালের সর্বশেষ ভূমিকম্প হয়েছিল। প্রায় ১২৭ বছর আগে ভূমিকম্প হয়েছিল। সেই ফল্টের পরবর্তী কম্পন আসতে পারে ২০০ বছর, ৩০০ বছর অথবা ৫০০ বছর পরে। যদি আমরা ২০০ বছর ধরি, তাহলে আমাদের হাতে সময় আছে। দেশটাকে ভূমিকম্প সহনীয় করার।

ভূমিকম্প দেখার কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, ২০১৫ নেপালে ভূমিকম্প দেখেছি। এরপরে হাইতি, আর্জেন্টিনা, সিরিয়া ও ইন্দোনেশিয়ার ভূমিকম্প দেখেছি। সব জায়গায় কিন্তু হতাহত হয়েছে। আমাদের সামনে সবচেয়ে বড় উদাহরণ হচ্ছে জাপান। ২০১৯ সালে গ্লোবাল প্ল্যাটফর্ম ডিজাস্টার রিস্ক রিডাকশন আন্তর্জাতিক সেমিনারে ভূমিকম্প নিয়ে আলোচনা হয়। সেখানে জাপানের জাইকার পক্ষ থেকে ভিডিও দেখানো হয়, সে ভিডিওতে দেখা গেল ১০ মাত্রার ভূমিকম্প হচ্ছে। ৭০-৮০ তলা ভবন সেগুলো দুলছে কিন্তু কোনো ভবন ধসে পড়েনি। এতে তারা আমাদের বুঝিয়েছে জাপান একটি ভূমিকম্প সহনীয় দেশ। ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ ভূমিকম্পের ঝুঁকি ব্যবস্থাপনায় ১০ দফা সুপারিশ উপস্থাপন করেন।  প্রতিযোগিতায় বিচারক ছিলেন অধ্যাপক আবু মহম্মদ রইস, ড. দিলারা জাহিদ, সাংবাদিক দৌলত আক্তার মালা ও সাংবাদিক হাবিবুর রহমান রাহী।

Place your advertisement here
Place your advertisement here