• রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৭ ১৪৩১

  • || ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

স্বচ্ছতা জবাবদিহিতায় বাংলাদেশ অনেক রাষ্ট্রের চেয়ে এগিয়ে

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০২৩  

Find us in facebook

Find us in facebook

তথ্য ও সম্প্রচারমন্ত্রী  এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, স্বচ্ছতা জবাবদিহিতায় বাংলাদেশ অনেক ক্ষেত্রে অন্যান্য রাষ্ট্রের চেয়ে বেশ এগিয়ে আছে। 

সোমবার সন্ধ্যায় রাজধানীর জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটে ‘এনআইএমসি মিডিয়া অ্যাওয়ার্ড’ প্রদান অনুষ্ঠানে  এ কথা বলেন তিনি। 

জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের মহাপরিচালক শাহিন ইসলামের সভাপতিত্বে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) মো. মাহমুদুল হোসাইন খান বিশেষ অতিথি এবং যুগ্মসচিব আয়েশা আক্তার, ইউরোপীয় ইউনিয়নের এটাশে ফানি ফারমাকি, ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর টিম মিসিওসিয়া এবং ‘প্ল্যাটফর্ম ফর ডেভলপমেন্ট’ প্রকল্পের টিম লিডার আরসেন স্টেপনিয়ান সম্মানীয় অতিথির বক্তব্য দেন।  

ড. হাছান মাহমুদ বলেন, বাংলাদেশে যখন নির্বাচন হয়, সেটি স্থানীয় সরকার নির্বাচন, মেয়র নির্বাচন বা জাতীয় সংসদ নির্বাচন যেটিই হোক, তখন সমস্ত প্রার্থীর ট্যাক্স বা আয়করের ফাইল জমা দিতে হয়। অথচ ডোনাল্ড ট্রাম্প মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন শেষ করেছেন কিন্তু আজ পর্যন্ত ট্যাক্স বা আয়করের ফাইল জমা সম্পন্ন করেননি। সুতরাং এ ধরনের স্বচ্ছতার ক্ষেত্রে আমরা যুক্তরাষ্ট্রের চেয়েও এগিয়ে আছি। আমাদের দেশে কেউ এটা ফাইল না করে পারে না।

তথ্য ও সম্প্রচারমন্ত্রী বলেন, আমাদের সরকার সুশাসনের ওপর জোর দিচ্ছে বিধায় ক্যাবিনেট ডিভিশনের অধীনে ‘প্ল্যাটফর্ম ফর ডেভলপমেন্ট’ প্রকল্পটি নেয়া হয়েছে, কারণ তারা মানুষকে জানাচ্ছে সরকারের দফতরে কিভাবে এবং কি কি সুবিধা মানুষ পেতে পারে। 

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা ২০০৯ সালে সরকার গঠন করার পর এ আইন সংসদে পাস হয় এবং সে আইন বলে তথ্য কমিশন গঠিত হয়। তথ্য কমিশন গঠিত হওয়ার পর এ পর্যন্ত ১ লাখ ১০ হাজারের বেশি আবেদন নিষ্পত্তি করা হয়েছে।

বাংলাদেশের সরকারের সবকিছুতে স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিত করেছে উল্লেখ করে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, এখন সবকিছু অনলাইন, ই-টেন্ডারে হয়। ই-টেন্ডারিং একটা স্বচ্ছতা নিশ্চিত করেছে। এ সময় ই-ফাইলের পাশাপাশি কাগজের ফাইলও দরকার উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, ‘আমি মনে করি, ই-ফাইলিং অবশ্যই আমাদের কাজে গতি এনেছে।’ 

অনুষ্ঠানে মন্ত্রিপরিষদ বিভাগ গৃহীত ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে পরিচালিত ব্রিটিশ কাউন্সিলের ‘প্ল্যাটফর্ম ফর ডেভেলপমেন্ট’ প্রকল্পের আওতায় সারাদেশের ১৫০ জন সাংবাদিককে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট আয়োজিত প্রশিক্ষণ শেষে নির্বাচিত ১০ জনকে তাদের রিপোর্টিংয়ের জন্য ‘এনআইএমসি মিডিয়া অ্যাওয়ার্ড’ স্মারক প্রদান করেন মন্ত্রী।

Place your advertisement here
Place your advertisement here