• রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৭ ১৪৩১

  • || ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

দেশের ৩০০ শিক্ষার্থী ১৬০ দিন পাবে তরল দুধ

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২৩  

Find us in facebook

Find us in facebook

শিক্ষার্থীদের শারীরিক এবং মানসিক বিকাশে ৩০০টি নির্বাচিত প্রাথমিক বিদ্যালয়ে তরল দুধ পান করাবে সরকার। প্রাথমিকভাবে পাইলট প্রকল্প হিসেবে ১৬০ দিন চলবে এ কার্যক্রম।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, প্রকল্পের অন্যতম উদ্দেশ্য দুধের বাজারজাতকরণ এবং দুধ পানের উপকারিতা সম্পর্কে সচেতনতা বাড়ানো। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অধীনে বাস্তবায়ন করা হচ্ছে লাইভস্টক অ্যান্ড ডেইরি ডেভেলপমেন্ট প্রকল্প (এলডিডিপি)। 

প্রকল্প সংশ্লিষ্টরা জানান, উন্নত বিশ্বের তুলনায় বাংলাদেশের মানুষের দুধ পানের পরিমাণ অনেক কম। উন্নত বিশ্বে মাথাপিছু দৈনিক দুধ পানের পরিমাণ গড়ে এক লিটারের কাছাকাছি হলেও বাংলাদেশে তা মাত্র ১৭৬ মিলিলিটার। 

তারা আরো বলেন, নিরাপদ এবং পুষ্টিকর দুগ্ধজাত পণ্য বিশেষ করে তরল দুধ স্কুলশিক্ষার্থীদের পান করাতে কর্মসূচি নেয়া হয়েছে। স্কুল মিল্ক ফিডিং প্রোগ্রাম- এসএমএফডি নামের পাইলট প্রকল্প সুষ্ঠুভাবে বাস্তবায়নে এরই মধ্যে গাইডলাইন প্রণয়ন করা হয়েছে। 

জানা গেছে, কেন্দ্রীয় স্কুল মিল্ক ম্যানেজমেন্ট কমিটি কর্তৃক দেশের দারিদ্র্য মানচিত্র অনুযায়ী প্রথম পর্যায়ে ৫০টি ও পরে পর্যায়ক্রমে ২৫০টি স্কুলসহ মোট ৩০০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এই কার্যক্রম নেয়া হবে। দেশের দরিদ্র এলাকার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত এ সুবিধা ভোগ করবে। 

স্কুলের প্রধান শিক্ষক এ কর্মসূচি বাস্তবায়নে প্রধান ভূমিকা পালন করবেন। প্রধান শিক্ষক সংশ্লিষ্ট ক্লাসের শিক্ষককে দুধ বিতরণ কর্মসূচি বাস্তবায়নে নিয়োজিত করবেন। 

শ্রেণিকক্ষে দুধ বিতরণ সম্পন্ন করতে হবে। সংশ্লিষ্ট শিক্ষক দুধের প্যাকেট কেটে এর মধ্যে একটি পাইপ ঢুকিয়ে শিক্ষার্থীদের হাতে দেবেন। দুধ বিতরণের আগে শিক্ষার্থীদের কাছে জানতে হবে কারা দুধ পানে আগ্রহী এবং অনাগ্রহী। 

প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের (এলডিডিপি) চিফ টেকনিক্যাল কো-অর্ডিনেটর ড. মো. গোলাম রব্বানী বলেন, কর্মসূচির জন্য তিনশ স্কুলের মধ্যে আমরা প্রাথমিকভাবে ৫০টি স্কুলের তালিকা পেয়েছি। এই ৫০টি স্কুলের দুধ পানের কর্মসূচি আমরা মার্চ মাস থেকে শুরু করবো।

Place your advertisement here
Place your advertisement here