• রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪ ||

  • আশ্বিন ৭ ১৪৩১

  • || ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

Find us in facebook

রমজানে মাছ, মাংস, দুধ ডিমের দাম আর বাড়বে না: প্রাণি সম্পদমন্ত্রী

– দৈনিক রংপুর নিউজ ডেস্ক –

প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২৩  

Find us in facebook

Find us in facebook

 
রমজানে মাছ, মাংস, দুধ ডিমের দাম আর বাড়বে না। বরং সহনশীলতা ভিতরে যাতে রাখা যায় সে জন্য আমরা কাজ করছি বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণি সম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম।

শনিবার (২৫ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাঁওস্থ পুরাতন বাণিজ্যমেলা মাঠে দুই দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, সাধারণ মানুষের ক্যাপাসিটির ভিতরে কম লাভে সকলে যাতে এ খাবারগুলো খেতে পারে সেরকম মূল্য নির্ধারণ জন্য পোল্ট্রি এসোসিয়েশনসহ সবাইকে অনুরোধ জানানো হবে।

সামনে রমজান এসময় পোল্ট্রিসহ মাছ মাংসের দাম অস্বাভাবিক ভাবে বৃদ্ধি পাচ্ছে, এই বাড়ার কারণ কি ও রমজান মাসে আপনাদের পরিকর্পনা কি জানতে চাইলে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী বলেন, মানুষের পুষ্টি ও খাবারের অন্যতম উপকরণ মাংস, মাছ, দুধ ও ডিম। আমরা উতপাদন বৃদ্ধিতে যতো প্রকার সহায়তা করা দরকার সবটাই আমরা করছি। আমাদোর উৎপাদন বেড়েছে। কিন্তু বিশ্ব পরিস্থিতি ইউক্রেন রাশিয়ার যুদ্ধের ফলে পোল্ট্রির যে সকল উপকরণ বিদেশ থেকে আনতে হয় সেটা আনার ক্ষেত্রে অনেক প্রতিকুল অবস্থা মোকাবেলা করতে হচ্ছে। এসবের কারনে খাবারের দাম বেড়েছে।

তিনি বলেন, আমাদের দেশের ভিতরে যাতে বিকল্প খাবার তৈরি করা যায় এজন্য সাভারে নতুন একটা কারখানা স্থাপন করেছি। যাতে বিদেশমুখী না হয়ে বাংলাদেশে মিক্সড খাবার হবে। এরপলে খাবারের অজুহাতে উৎপাদনকারীরা যে দাম বৃদ্ধি করেন সে সুযোগ আর তাদের হবে না।

মন্ত্রী বলেন, রমজানের সময় আমরা ভ্রাম্যমান বিক্রয় কেন্দ্র স্থাপন করবো সেক্ষেত্রে বেসরকারি যারা খামারি আছে তাদের সহায়তা নেবো। আমরা আশা করছি রমজানে মাছ, মাংস, দুধ ডিমের দাম আর বাড়বে না। বরং সহনশীলতা ভিতরে যাতে রাখা যায় সে প্রক্রিয়ায় আমরা রয়েছি।

খাবারের কারণে দাম বাড়া যৌক্তিক কিনা জানতে চাইলে মন্ত্রী বলেন, আমরা আমাদের জায়গা থেকে ভ্রাম্যমান বিক্রয় কেন্দ্র ইতোপূর্বে করেছি সেখানে কিন্তু আমরা মানুষের সজনীয় পর্যায়ে দাম নির্ধারণ করে দিয়েছিলাম। রমজানের সময় আমরা আবার সে প্রক্রিয়ায় যাবো। আমি মনে করি বাজার ব্যবস্থাপনাকে আরো সংহতো এবং মনিটরিং করা হলে দাম আরো অনেকটা কমে আসবে।

বর্তমানে যে দাম আছে সেটা অস্বাভাবিক না স্বাভাবিক বলে মনে করছেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি পোল্ট্রি এসোসিয়েশনসহ সবাইকে অনুরোধ করবো যাতে কম লাভ করে সকলে যাতে এ খাবারগুলো খেতে পারে তাদের কেপাসিটির ভিতরে মূল্য নির্ধারণ জন্য।

এরআগে সকালে রাজধানীর আগারগাঁওস্থ পুরাতন বাণিজ্যমেলা মাঠে দুই দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্বোধনী করেন মৎস্য ও প্রাণি সম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম।

Place your advertisement here
Place your advertisement here